বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউ ক্যালেডোনিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৯ মে ২০২৩ | প্রিন্ট

নিউ ক্যালেডোনিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল যুক্তরাষ্ট্রের অন্যতম দ্বীপপুঞ্জ নিউ ক্যালেডোনিয়াতে। এর আগে এমন শক্তিশালী ভূমিকম্প আর কখনো লক্ষ্য করা যায়নি। শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পরেই সুনামির সতর্কতা জারি করা হয়েছে।
নিউ ক্যালেডোনিয়ার লয়্যালটি দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে প্রশান্ত মহাসাগরে আজ শুক্রবার ৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর পরই সুনামির সতর্কতা জারি করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এমন ঘটনায় আতঙ্কের মধ্যে রয়েছে ঐ অঞ্চলের বাসিন্দারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটি ৩৭ কিলোমিটার (২৩ মাইল) গভীরতায় আঘাত হানে। নিউ ক্যালেডোনিয়া, ফিজি এবং ভানুয়াতু অঞ্চলে সম্ভাব্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

৭.৭ মাত্রার ভূমিকম্পের ১ হাজার কিলোমিটারের মধ্যে সুনামি হতে পারে বলে প্রশান্ত মহাসাগরীয় সতর্কতা কেন্দ্র জানিয়েছে। তবে সুনামির সতর্কতার জেরে অনেক প্রাণহানি ঘটতে পারে। তাই প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র: এএফপি

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৯ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]