মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার শক্তিশালী ভূমিকম্পের আঘাত প্রশান্ত মহাসাগরে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ মে ২০২৩ | প্রিন্ট

আবার শক্তিশালী ভূমিকম্পের আঘাত প্রশান্ত মহাসাগরে

যুক্তরাষ্ট্রের অন্যতম দ্বীপপুঞ্জ নিউ ক্যালেডোনিয়া। এর আগে গতকাল এমন শক্তিশালী ভূমিকম্পের আঘাত হানে নিউ ক্যালেডোনিয়াতে। শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পরেই সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

২৪ ঘণ্টা যেতে না যেতেই আবারো শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। তবে এবার কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে গত ২৪ ঘন্টায় এই দ্বীপপুঞ্জে এই তীব্র মাত্রার ভূমিকম্পের আঘাত হয়।

শনিবার (২০ মে) নিউ ক্যালেডোনিয়ার লয়ালটি দ্বীপের দক্ষিণপূর্বে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সংবাদমাধ্যম রয়টার্স বিষয়টি নিশ্চিত করেছে।

এরপর অঞ্চলটিতে বেশ কয়েকটি আফটারশক রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৬ কিলোমিটার গভীরে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পটির কারণে অস্ট্রেলীয় মূল ভূখণ্ড, দ্বীপ ও অঞ্চলগুলোতে কোনো সুনামির আশঙ্কা নেই।

এর আগে, গত শুক্রবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আঘাত হানে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প, যার জেরে সুনামি সতর্কতা জারি করেছিল কর্তৃপক্ষ। ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৭ কিলোমিটার গভীরে।

পিটিডব্লিউসি হুঁশিয়ারি দিয়ে জানায়, ভানুয়াতুতে ১০ ফুটের উপরে জলোচ্ছ্বাস হতে পারে। তাছাড় ফিজি, নিউ ক্যালেডোনিয়া, কিরিবাতি ও নিউজিল্যান্ডেও জোয়ারের তুলনায় সামান্য পানি বাড়তে পারে। এসব উপকূলীয় এলাকার মানুষদের সতর্ক থাকার আহ্বান জানায় সংস্থাটি। তবে পরে এই সুনামি সতর্কতা প্রত্যাহার করা হয়েছে।

সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৯ পূর্বাহ্ণ | শনিবার, ২০ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]