শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের দুর্দশার বেলায় কিছু আরব নেতা চোখ বুজে থাকেন: জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ মে ২০২৩ | প্রিন্ট

ইউক্রেনের দুর্দশার বেলায় কিছু আরব নেতা চোখ বুজে থাকেন: জেলেনস্কি

আরব লীগ সম্মেলনে আরব নেতাদের উদ্দেশে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আপনার মধ্যে কিছু লোক আছেন, যারা ইউক্রেনের দুর্দশার বেলায় চোখ বুজে থাকেন।’ আরব নেতাদের ইউক্রেন পরিস্থিতি খোলা চোখে দেখার আহ্বান জানান প্রেসিডেন্ট জেলেনস্কি। খবর: সিএনএন ও আরব নিউজ’র।

জেলেনস্কি আরব লীগের ৩২তম সম্মেলনে কথা বলতে শুক্রবার সৌদি আরবের জেদ্দায় যান। জাপানে চলমান বিশ্বের ক্ষমতার সাত দেশের জোট জি-৭ সম্মেলনে যোগ দিতে যাওয়ার পথে জেদ্দায় নামেন জেলেনস্কি।

আরব লীগ সম্মেলনে ইংরেজিতে দেওয়া বক্তব্যে জেলেনস্কি বলেন, ‘আমি নিশ্চিত, আমরা জনগণকে রাশিয়ার কারাগার থেকে মুক্ত করতে পারব। আমরা কোনো বিদেশি রাষ্ট্র বা উপনিবেশের কাছে মাথা নত করব না। আমাদের একটাই লক্ষ্য, সেটি হচ্ছে ইউক্রেনের লোকজনকে সুরক্ষ দেওয়া। যুদ্ধটা ইউক্রেন বাধায়নি, এমনকি ইউক্রেন কোনো জায়গায় গন্ডগোলও পাকায়নি। আমাদের দেশে যা চলছে, সেটি একটি যুদ্ধ, এটি নিছক সংঘাত নয়। ইউক্রেনকে লড়াই চালিয়ে যেতে বাধ্য করা হচ্ছে।’

জেলেনস্কি বলেন, ‘আমরা ক্ষেপণাস্ত্র তাক করি না, শত্রুরা সেটা করে। শত্রুর শক্তির তুলনায় আমাদের তুলনামূলক কোনো সক্ষমতা নেই। তবুও আমরা শক্ত আছি, কারণ আমরা জানি, সত্য আমাদের পক্ষে আছে।’

ফরাসি সরকারের একটি উড়োজাহাজে পোল্যান্ড থেকে রওনা হয়ে জেদ্দায় অবতরণ করেন জেলেনস্কি। এসময় তাঁকে বিমানবন্দরে সৌদি আরবের প্রতিনিধিদল স্বাগত জানায়। আরব লীগ সম্মেলনে বক্তব্য দেওয়া ছাড়াও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানসহ আরব নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয় জেলেনস্কির।

সৌদি আরবে নেমে টুইটারে জেলেনস্কি লেখেন, ‘আরব বিশ্বের সঙ্গে ইউক্রেনের এবং দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে প্রথমবারের মতো সৌদি আরব সফরে। ক্রিমিয়াসহ সাময়িকভাবে দখলদারদের হাতে যাওয়া এলাকাসমূহে আমাদের রাজবন্দির মুক্তি, শান্তি প্রক্রিয়া ও জ্বালানি সহযোগিতায় সৌদি রাজতন্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা এই দ্বিপাক্ষিক সহযোগিতা নতুন মাত্রায় নিয়ে যেতে চাই।’

অন্যদিকে সিরিয়ায় এক দশক ধরে যুদ্ধ চলছে। এই প্রথম সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ আরব লীগ সম্মেলনে যোগ দিয়েছেন। সম্মেলনকক্ষে জেলেনস্কির বক্তব্য শুরুর আগমুহূর্তে বাশার আল আসাদকে ক্যামেরার সামনে দেখা যায়। রাশিয়া গত বছর ইউক্রেনের যে চারটি অঞ্চল দখল করে নেয়, তাতে রাশিয়ার পক্ষে স্বীকৃতি দেওয়া পৃথিবীর দ্বিতীয় দেশ সিরিয়া। প্রথম দেশ হচ্ছে উত্তর কোরিয়া।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৯ অপরাহ্ণ | শনিবার, ২০ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]