বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ; প্রতি আসনের বিপরীতে লড়ছে ১৩ শিক্ষার্থী

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :    |   শনিবার, ২০ মে ২০২৩ | প্রিন্ট

গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ; প্রতি আসনের বিপরীতে লড়ছে ১৩ শিক্ষার্থী
মানবিক বিভাগের পরীক্ষার মাধ্যমে শনিবার (২০ মে) দুপুর ১২ টায় শুরু হয়েছে ২২টি সমন্বিত সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের গুচ্ছের ভর্তি পরীক্ষা। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘন্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
পরীক্ষা শুরুর ৩ ঘণ্টা আগে থেকেই কেন্দ্রের আশপাশের পরীক্ষার্থী ও অভিভাবকদের ভিড় লক্ষ করা৷ যায়। পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের একটি সীট দখল করার লড়াইয়ে পরীক্ষা সামান্য কিছু সময় আগে পর্যন্ত দেখা যায় পরীক্ষার্থীদের প্রস্তুতি দেওয়া দৃশ্য। সকাল থেকেই কেউ ভিক্টোরিয়া পার্ক, কেউ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট, কেউ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেট কিংবা টিএসসি-সহ আশপাশের এলাকায় বসে শেষ বারের মতো বইয়ের পাতায় চোখ বুলিয়ে নিতে দেখা যায়।
২০ মে অনুষ্ঠিত ‘বি’ ইউনিটের পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছে ১৩ জন পরীক্ষার্থী। ২২ বিশ্ববিদ্যালয়ের  ‘বি’ ইউনিট (মানবিকে) মোট আসন সংখ্যা ৭ হাজার ৭৪৬টি। ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীরা ১৯ টি কেন্দ্রে পরীক্ষার জন্য আসন গ্রহণ করে। তবে, ১৯টি কেন্দ্রের অধীনে রয়েছে কয়েকটি উপকেন্দ্রও।
এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩টি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫টি, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি উপকেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
বি’ ইউনিটে বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে বাংলা ও ইংরেজিতে ৩৫ নম্বর করে মোট ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বর বরাদ্দ থাকে। পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য শিক্ষার্থীরা ১ নম্বর পাবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পাস নম্বর ৩০।
কুমিল্লা থেকে আসা এক পরীক্ষার্থী মো: ফয়সাল শেষ মুহূর্তে প্রস্তুতিতে যেন চোখ সরাতে সময় পাচ্ছে না বইয়ের পাতা থেকে। সে চায় আল্লাহ যেন আমার মনের আশা পূরণ করে।
শেরপুর থেকে আসা পরীক্ষার্থী দোহা বলেন, “প্রস্তুতি আলহামদুলিল্লাহ, পরীক্ষার খাতায় যেন ঠিকঠাক দিতে পারি সবার কাছে সেই দোয়া প্রার্থনা করছি।”
Facebook Comments Box
advertisement

Posted ৭:১২ পূর্বাহ্ণ | শনিবার, ২০ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]