শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিয়ানমারে তিনদিনে ২৬ জান্তা সেনা নিহত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ মে ২০২৩ | প্রিন্ট

মিয়ানমারে তিনদিনে ২৬ জান্তা সেনা নিহত

মিয়ানমারে গত তিনদিনে অন্তত ২৬ জান্তা সেনা নিহত হয়েছেন। দেশটির গণতন্ত্রপন্থি প্রতিরোধ বাহিনী পিপল’স ডিফেন্স ফোর্সেসের (পিডিএফ) ও আদিবাসী সশস্ত্র সংস্থার (ইএও) যোদ্ধাদের হামলায় এসব সেনা নিহত হয়।

শুক্রবার (১৯ মে) মিয়ানমার-ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র বিরোধীরা বাগো, মাগোয়ে, মান্দালয়, সাগাইং অঞ্চল ও মোন রাজ্যে জান্তার সেনাদের ওপর এসব হামলা চালিয়েছে। হামলা এবং ক্ষয়ক্ষতির বিষয়ে সেনাবাহিনীর কাছ থেকে কিছু জানা যায়নি। ইরাবতিও স্বতন্ত্রভাবে এসব খবর যাচাই করতে পারেনি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৮ মে) বাগোর টাউনগো এলাকার কারাগার থেকে জান্তাবিরোধী ১০ রাজবন্দি পালিয়ে যান।

চিত মিন থু-র নেতৃত্বে ওই দলটি পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে দুটি অস্ত্র চুরি করে পালায় বলে জানিয়েছে জান্তাসমর্থিত টেলিগ্রাম চ্যানেল নিউজ অব মিয়ানমার।

ওই বন্দিদের আদালতে নিয়ে যাওয়ার প্রস্তুতির সময় এ ঘটনা ঘটে। জান্তাসমর্থিত সংবাদমাধ্যম বলেছে, পালাতে উদ্যত ওই বন্দিদের ধরতে গিয়ে গোলাগুলিতে সামরিক বাহিনীর এক সার্জেন্ট নিহত এবং জান্তার আরেক সেনা আহত হয়েছেন। গোলাগুলির পর জান্তাবিরোধী বন্দিরা সেনাদের দুটি অস্ত্রও নিয়ে যায়।

ইয়েসাগিয়ো পিডিএফ জানিয়েছে, মাগোয়ে অঞ্চলে বুধবার (১৭ মে) তাদের হামলায় জান্তা সেনা ও পিউ হতি মিলিশিয়ার অন্তত ৮ জন নিহত হয়েছেন।

জান্তাবিরোধীরা জানিয়েছে, একইদিন কিউন হ্লা পিডিএফ ও কানবালু জেলা পিডিএফ কিউন হ্লা এলাকায় জান্তাসমর্থিত একটি মিলিশিয়া গ্রুপের ওপর হামলা চালিয়ে তাদের নেতা মিইন্ট নাইংসহ চারজনকে হত্যা করেছে।

পাল্টা হামলায় জান্তাসমর্থিত গোষ্ঠীটির নেতা নাইংয়ের স্ত্রী ও তার সন্তানও নিহত হয়েছে বলে দাবি করেছে তারা। এই অভিযানে পিডিএফের এক যোদ্ধা নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ মে) মান্দালয়ে দুই সেনা এবং মোন রাজ্যে কারেন ন্যাশনাল আর্মিসহ (কেএনএলএ) জান্তাবিরোধী বিভিন্ন গোষ্ঠীর সদস্যদের সংঘর্ষে জান্তার অন্তত তিন সেনা নিহত হয়েছেন বলে কায়াখতো রেভ্যুলেশনারি ফোর্স দাবি করেছে।

প্রসঙ্গত, মিয়ানমারে প্রায় দুই বছর আগে অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে সংঘাত চলছে। যা বর্তমানে একটা সম্পূর্ণ গৃহযুদ্ধে রূপ নিয়েছে। মিন অং হ্লাইং নেতৃত্বাধীন সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করছে গণতন্ত্রপন্থি ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের অনুগত বাহিনী পিডিএফ।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৮ পূর্বাহ্ণ | শনিবার, ২০ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(206 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]