বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধ: পরোয়ানাভুক্ত দুই আসামি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২২ মে ২০২৩ | প্রিন্ট

যুদ্ধাপরাধ: পরোয়ানাভুক্ত দুই আসামি গ্রেপ্তার

মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আজহার আলী শিকদার ও শেখ আবুল হাসেম নামে দুইজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। সোমবার বিকেলে র‌্যাবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। রোববার আশুলিদুয়া ও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

আজহার আলীর বাড়ি বাগেরহাটের কচুয়ায়। মামলায় অভিযোগ সূত্রে র‌্যাব জানায়, আজহার মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটের কচুয়া ও মোড়লগঞ্জ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হয়ে গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগ করেন। এসব ঘটনায় সরাসরি জড়িত ছিলেন। তার বিরুদ্ধে ৭টি অভিযোগের মধ্যে দু’জন মুক্তিযোদ্ধাসহ ২২ জনকে হত্যা, ৪০ থেকে ৫০টি বাড়ির মালামাল লুণ্ঠনের পর অগ্নিসংযোগ, দু’জনকে গুরুতর জখম এবং ৪ নারীকে রাজাকার ক্যাম্পে আটক রেখে ধর্ষণের অভিযোগ রয়েছে। ১৯৭১ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত ওই এলাকায় সহযোগীদের সঙ্গে নিয়ে এসব মানবতাবিরোধী অপরাধ করেন বলে অভিযোগে বলা হয়েছে। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৬ সালের ১৬ জুলাই গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

এছাড়া ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে আবুল হাসেম ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহয়ের ঈশ্বরগঞ্জ থানার ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুটপাট এবং তাদের মা-বোনসহ একাধিক নারীকে ধর্ষণ করে বলে অভিযোগে বলা হয়। ওই ঘটনায় ২০২১ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৭ অপরাহ্ণ | সোমবার, ২২ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]