শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিনিসিয়ুসের পক্ষ নিয়ে যা বললেন ফিফা সভাপতি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৩ মে ২০২৩ | প্রিন্ট

ভিনিসিয়ুসের পক্ষ নিয়ে যা বললেন ফিফা সভাপতি

লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে হারের তেতো স্বাদ পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তবে হারের কারণে যতটা না সমালোচিত হচ্ছে, তার চেয়েও বেশি আলোচনা শুরু হয়েছে ভিনিসিয়ুসের বর্ণবাদী আক্রমণের বিষয়টি নিয়ে। এরই মধ্যে ভিনিসিয়ুস জানিয়ে দিয়েছেন, ‘ইউরোপে বর্ণবাদী আচরণের শেষ দেখে ছাড়বেন তিনি।’
মূলত লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে মাঠে নেমে বর্ণবাদী আচরণের শিকার হন রিয়ালের তরুণ উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়র। স্বাগতিকদের সমর্থকরা একজোট হয়ে ভিনিসিয়ুসকে এমনভাবে কটাক্ষ করেছেন, মাঠের মধ্যেই কেঁদে ফেলেন ২২ বছরের তরুণ ব্রাজিলিয়ান।

ভিনিসিয়ুসের এই কঠিন সময়ে পাশে দাঁড়িয়েছেন খোদ ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। তাকে রক্ষা করতে ও বর্ণবাদী আক্রমণ বন্ধ করতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এবার ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো তাদের অবস্থান পরিষ্কার করলেন। ভিনিসিয়ুসের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করে তিনি বলেছেন, ফুটবল বা সমাজে বর্ণবাদের কোনো স্থান নেই।

সোমবার এক বিবৃতিতে ফিফা সভাপতি বলেন, ‘ভিনিসিয়ুসের সঙ্গে পূর্ণ সংহতি প্রকাশ করছি। ফুটবল বা সমাজে বর্ণবাদের স্থান নেই। যেসব খেলোয়াড় এ ধরনের পরিস্থিতিতে পড়বেন, ফিফা তাদের পাশে থাকবে। ভ্যালেন্সিয়া–রিয়াল মাদ্রিদ ম্যাচের ঘটনাগুলো দেখাচ্ছে যে বিষয়টি এভাবেই হওয়া দরকার। যে কারণে ফিফা প্রতিযোগিতায় তিন–ধাপ প্রক্রিয়া চালু আছে, যা সব ধরনের ফুটবলে প্রচলনের পরামর্শও দেওয়া হয়েছে।’

এর আগে শুধু ব্রাজিল প্রেসিডেন্টই নন; আলাদাভাবে স্ট্যাটাস দিয়ে ভিনিসিয়ুসের পাশে দাঁড়িয়েছেন পিএসজির কিলিয়ান এমবাপে, ব্রাজিলের কিংবদন্তি রোনালদো নাজারিও, ইংল্যান্ডের সাবেক অধিনায়ক রিও ফার্ডিনান্ড ও ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]