সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘স্মার্ট বাংলাদেশ’ লক্ষ্যমাত্রা অর্জনের পথে বরিশাল

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৩ মে ২০২৩ | প্রিন্ট

‘স্মার্ট বাংলাদেশ’ লক্ষ্যমাত্রা অর্জনের পথে বরিশাল

স্মার্ট বাংলাদেশ রূপকল্পের লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে বরিশাল জেলা। সরকারের দিকনির্দেশনায় বরিশালে ধাপে ধাপে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ও বিভিন্ন প্রতিষ্ঠান।

জানা যায়, সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ রূপকল্পের লক্ষ্যমাত্রা অর্জনে বরিশাল বাপাউবো বিভাগের আওতায় জেলার উল্লেখযোগ্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে। যথাক্রমে, সিসি ব্লক প্লেসিং করে কীর্তখোলা নদীর ভাঙন রোধে বরিশাল সদর উপজেলার চরকাউয়া এলাকা রক্ষা প্রকল্প, সিসি ব্লক প্লেসিং করে কীর্তখোলা নদীর ভাঙন রোধে বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্প, শিট পাইল ড্রাইপ করে কীর্তখোলা নদীর ভাঙন রোধে চরবাড়িয়া এলাকার বেলতলা পানি শোধনাগার এলাকা রক্ষা করা, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙন থেকে আলীগঞ্জ এলাকা রক্ষা প্রকল্প।

বরিশালের উজিরপুর উপজেলার সাতলা বাগদা প্রকল্পের আওতায় বাঁধ নির্মাণ প্রকল্প, সাতলা বাগদা প্রকল্পের আওতায় নির্মিত শিমারভাঙ্গা স্লুইচ গেট নির্মাণ সাতলা বাগদা প্রকল্পের আওতায় নির্মিত পানি নিয়ন্ত্রণ কাঠামো প্রকল্প, সুগন্ধা নদী ভাঙন থেকে বীর মুক্তিযোদ্ধা মেজর এমএ জলিল সেতু (দোয়ারিকা সেতু) রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ, বরিশালের বাকেরগঞ্জ উপজেলার নলুয়া ইউনিয়নে পোল্ডার নির্মাণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা প্রকল্প।

জানা যায়, বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ উন্নয়নখাত জিওবি-এর অর্থায়নে এ প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় আরো রয়েছে, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙন থেকে উলানিয়া এলাকা রক্ষা প্রকল্প, তেঁতুলিয়া নদীর ভাঙন থোকে দূর্গাপাশা এলাকা রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ। জেলার মুলাদী উপজেলার পাতারচর খাল পুনঃখনন প্রকল্প, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙন থেকে আলীগঞ্জ এলাকা রক্ষা প্রকল্প, আড়িয়াল খাঁ নদীর ভাঙন থোকে হোসনাবাদ এলাকা রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ।

এছাড়াও বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় বাপাউবো বরিশাল-এর আওতাধীন প্লান ৪৮টি পাম্প পুনর্বাসন প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন বলেন, বর্তমান সরকারের সময়ে প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ খাতেই ডিজিটাল সেবা নিশ্চিত করা হয়েছে, যার সুফল জনগণ ভোগ করছে। শুরুতে ডিজিটাল ব্যবস্থা নিশ্চিত করতে অনেক সীমাবদ্ধতা অতিক্রম করতে হয়েছে।

বাপাউবো বিভাগের নির্বাহী প্রকৌশলী আরো বলেন, ডিজিটাল সেবা নিশ্চিত করা ও সাফল্যের পর বর্তমানে সরকার স্মার্ট বাংলাদেশ রূপকল্পের দিকে লক্ষ্য নির্ধারণ করেছে। তবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার সব খাতের অন্তর্ভুক্তির মধ্য দিয়ে তা বাস্তবায়ন করবে।

বরিশাল বাপাউবো (দক্ষিণাঞ্চল) প্রধান প্রকৌশলী (পুর) মজিবুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নে বর্তমান সরকার এরই মধ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছেন এবং তা বাস্তবায়নে দিকনির্দেশনাও প্রদান করেছেন।

তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন অধিদফতর, সংস্থা ও একাধিক প্রতিষ্ঠান ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]