মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খেলাপি ঋণ ব্যবস্থাপনায় বেশি প্রশিক্ষণ দরকার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩ | প্রিন্ট

খেলাপি ঋণ ব্যবস্থাপনায় বেশি প্রশিক্ষণ দরকার

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, করপোরেট সুশাসন ও খেলাপি ঋণ ব্যাংক খাতের আলোচিত ইস্যু। ভালোভাবে খেলাপি ঋণের ব্যবস্থাপনা করতে ব্যাংকারদের বেশি বেশি প্রশিক্ষণ দিতে হবে। বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ব্যাংকিং খাতে প্রথমবারের মতো এ সম্মেলনের আয়োজন করেছে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি)। ডিজিটাল আর্থিক সেবার ওপর বিভিন্ন পর্যায়ের পর্যবেক্ষণ তুলে ধরার লক্ষ্যে ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক দুই দিনের সম্মেলন শেষ হবে আজ। এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আরএফ হোসেন, এবিবির বোর্ড অব গভনর্রসসহ বিভিন্ন ব্যাংকের এমডি ও সিইও সম্মেলনে অংশ নেন।

গভর্নর বলেন, ব্যাংকিং খাতকে এগিয়ে নিতে প্রযুক্তিনির্ভর সেবার বিকল্প নেই। বাংলাদেশ ব্যাংক এ খাতের ডিজিটাল রূপান্তরের ওপর জোর দিয়েছে। ২০২৬ সালের মধ্যে ৭৫ শতাংশ ক্যাশলেস লেনদেন চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সেলিম আরএফ হোসেন বলেন, ব্যাংক খাতকে এগিয়ে নিতে ডিজিটাল রূপান্তরের বিকল্প নেই। এ জন্য প্রযুক্তি খাতে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়াতে হবে। এ ধরনের সম্মেলন দ্রুত ডিজিটাল রূপান্তরের দিকে এগিয়ে যাওয়ার পথ সুগম করবে। টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক ইকোসিস্টেম তৈরিতে সহায়ক হবে।

সম্মেলন উপলক্ষে এবিবি এবং পিডব্লিউসি যৌথভাবে ডিজিটাল ট্রান্সফরমেশন বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে দেশের ব্যাংক খাতের ডিজিটাল রূপান্তরের কৌশল বিষয়ে একটি জরিপ প্রকাশ করা হয়। সম্মেলনে ব্যাংকের প্রতিনিধি ছাড়াও সিঙ্গাপুরের ডিবিএস, ইঅ্যান্ডওয়াই, আইবিএম, বাংলাদেশ ব্যাংক, গ্রামীণফোন, ইউনিলিভার, হুয়াওয়ে, ওরাকল, আইটি কনসালট্যান্ট লিমিটেড, লেন্ট্রা, থাকরাল, ওরোজেনিক, মাস্টারকার্ড, কেপিএমজি, ডেলজেট, এটুআই, বিআইবিএমসহ দেশীয় এবং আন্তর্জাতিক কোম্পানি ও সংস্থার বিশেষজ্ঞরা বিভিন্ন সেশন পরিচালনা করছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]