সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল হাটে প্রাধান্য ডিএনসিসির, দুর্ভোগ কমাতে চায় দক্ষিণ সিটি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩ | প্রিন্ট

ডিজিটাল হাটে প্রাধান্য ডিএনসিসির, দুর্ভোগ কমাতে চায় দক্ষিণ সিটি

ঈদুল আজহায় উপলক্ষে রাজধানীতে কমানো হয়েছে কোরবানির পশুর হাটের সংখ্যা। নগরবাসীর দুর্ভোগ সৃষ্টি হয় এমন কোনো স্থানে এবার পশুর হাট থাকছে না। প্রাথমিকভাবে দুটি স্থায়ী হাট ছাড়া ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) ৯টি করে ১৮টি হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে।
এরই মধ্যে হাটের টেন্ডার চূড়ান্ত করেছে দুই সিটি কর্পোরেশন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অস্থায়ী হাটগুলো হলো
বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, এফ, জি, এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল ও যমুনা হাউজিং কম্পানি ও ব্যক্তিগত মালিকানাধীনের খালি জায়গা এবং মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচপুরা বেপারীপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প এলাকা ও তেজগাঁও পলিটেকনিক্যাল খেলার মাঠ।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অস্থায়ী হাটগুলোর মধ্যে রয়েছে
মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা, কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকা এবং পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা।

এছাড়া চতুর্থবারের মতো ডিজিটাল হাট চালু করবে ডিএনসিসি। এতে ই-ক্যাব ও বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডিএফএ) অনুমোদিত প্রতিষ্ঠানের খামারিরা পশু বিক্রি করতে পারবেন।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আগে কোরবানির পশুর হাট মানেই ছিল অজ্ঞান পার্টি, চুরি-ছিনতাই। করোনা এবং ডিজিটাইজেশনের কথা চিন্তা করে আমরা ডিজিটাল হাটের দিকে ঝুঁকলাম। এখন অনেকেই এর সুফল পাচ্ছে।

তিনি আরো বলেন, এবারও নির্ধারিত হাটের পাশাপাশি ডিজিটাল হাটে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া হবে। আমরা নগরবাসীর নিরাপত্তা এবং ঝুঁকি কমাতে যেমন ডিজিটালে জোর দিচ্ছি, একইভাবে দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীর বিভিন্ন হাটে পশু নিয়ে আসা ব্যবসায়ীদের কথাও ভাবছি। এ জন্য গতবারের তুলনায় এবার ক্যাশলেস লেনদেনের বিষয়েও গুরুত্বারোপ করা হবে।

ডিএসসিসি’র প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. রাসেল সাবরিন বলেন, নগরবাসীর দুর্ভোগ লাঘবে গুরুত্ব দিয়ে এবার আমরা কোরবানির পশুর হাট কমানোর সিদ্ধান্ত নিয়েছি। ডিএসসিসি এলাকায় এবার ৯টি হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]