মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েছে রাহুলের জনপ্রিয়তা, কমেছে মোদির

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩ | প্রিন্ট

বেড়েছে রাহুলের জনপ্রিয়তা, কমেছে মোদির

ভারতের বর্তমান রাজনীতিবিদদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং লোক-নীতি কেন্দ্রের চালানো এক যৌথ জনমত জরিপে উঠে এসেছে এ তথ্য। তবে আগের তুলনায় মোদির জনপ্রিয়তা সামান্য কমেছে। অন্যদিকে জনপ্রিয়তা বেড়েছে রাহুল গান্ধীর। তবে মোদিকে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছেন বেশিরভাগ মানুষ।

কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত টানা পাঁচ মাসের ভারত জোড়ো যাত্রার কারণে রাহুল গান্ধীর জনপ্রিয়তা বেড়েছে। রাজ্যে রাজ্যে কংগ্রেস সমর্থকদের বাড়তি উচ্ছ্বাস, উন্মাদনা ও সাম্প্রতিক নির্বাচনী ফলাফল থেকে আগেই এমন আভাস মিলেছিল। এবার জনমত সমীক্ষায় স্পষ্ট হলো ছবিটি।

২০২৩ সালের আগে ২০১৯ সালে একই রকম জরিপ চালিয়েছিল এনডিটিভি। ওই বছর দেখা গিয়েছিল ৪৪ শতাংশ মানুষ বলেছিলেন, তাঁদের সবচেয়ে প্রিয় রাজনীতিবিদ হলেন মোদি এবং তাঁরা তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। তবে ২০২৩ সালের নতুন জরিপে অংশ নেওয়াদের মধ্যে ৪৩ শতাংশ মোদিকে পছন্দ করেন বলে জানিয়েছেন। এর মানে তার জনপ্রিয়তা কমেছে ১ শতাংশ। অন্যদিকে সে সময় রাহুলকে ২৪ শতাংশ মানুষ প্রিয় নেতা হিসেবে আখ্যায়িত করেছিলেন। সেটি এ বছর বেড়ে ২৭ শতাংশে উঠেছে। দেশের ১৯টি রাজ্যের জনগণের ওপর চালানো এই সমীক্ষা অনুযায়ী নরেন্দ্র মোদিই জনপ্রিয়তার নিরিখে এখনও শীর্ষে অবস্থান করছেন।

ভারতে আগামী বছর লোকসভা নির্বাচন হবে। নির্বাচনের আগে মোদির বিজেপি ও রাহুল গান্ধীর কংগ্রেসের জনপ্রিয়তা কেমন আছে, সেটি জানতেই গত ১০ থেকে ১৯ মে পর্যন্ত ১৯টি রাজ্যে এ জরিপ চালানো হয়। বিশেষ করে কর্ণাটক রাজ্যের নির্বাচনে মোদির দল বিজেপির ‘ভরাডুবির’ পর ভারতের বেশিরভাগ অংশে তাঁর জনপ্রিয়তা যাচাই করতেই জরিপটি করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(238 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]