শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শত বর্ষ পরে বই ফেরত এলো গ্রন্থাগারে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৭ মে ২০২৩ | প্রিন্ট

শত বর্ষ পরে বই ফেরত এলো গ্রন্থাগারে

গ্রন্থাগার বা প্রকৃত অর্থে ‘পাঠাগার’ বা ইংরেজিতে লাইব্রেরি (Library) হলো বই, পুস্তিকা ও অন্যান্য তথ্য সামগ্রির একটি সংগ্রহশালা, যেখানে পাঠকের প্রবেশাধিকার থাকে এবং পাঠক সেখানে পাঠ, গবেষণা কিংবা তথ্যানুসন্ধান করতে পারেন। আবার অনেক সময় গ্রন্থাগার থেকে বিশেষ প্রক্রিয়ায় বই বাইরে নিয়েও পড়া যায়।

তবে গ্রন্থাগার থেকে একটা বই নেওয়ার পর তা ফেরত আসতে সর্বোচ্চ কতদিন সময় লাগতে পারে? সপ্তাহ, মাস, এক বছর, পাঁচ বছর, ১০ বছর, ২০ বছর? কিন্ত যুক্তরাষ্ট্রের একটি গ্রন্থাগারে একটি বই ফেরত এসেছে; যা শত বর্ষ বা ১০০ বছর আগে নেওয়া হয়েছিল।

অর্থাৎ বইটি যেদিন নেওয়া হয়েছিল তার ১০০ বছর পর সেটি গ্রন্থাগারে ফেরত এলো। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সেন্ট হেলেনা পাবলিক গ্রন্থাগারে ঘটেছে অদ্ভূত এ ঘটনা।

যে বইটি ফেরত এসেছে তার নাম ‘এ হিস্ট্ররি অফ দি ইউনাইটেড স্টেটস।’ লেখক মার্কিন ইতিহাসবিদ বেনসন লসিং। বইটি ১৮৮১ সালে প্রকাশিত হয়েছিল।

জানা গেছে, বইটি সেন্ট হেলেনা পাবলিক গ্রন্থাগার থেকে নেওয়া হয়েছিল। ফেরত দেওয়ার তারিখ ছিল ২১ ফেব্রুয়ারি ১৯২৭ সাল। কিছুদিন আগেই বইটি ফেরত দেওয়া হয়েছে। যিনি বইটি ফেরত দিতে আসেন, তিনি তার পরিচয় না দিয়েই বই রেখে চলে যান।

ওই গ্রন্থাগারের ডিরেক্টর ক্রিস ক্রাইডেন জানান ২০১৯ সাল থেকে বই দেরি করে ফেরত দেওয়ার জন্য জরিমানা উঠিয়ে দেওয়া হয়েছে। তাই যিনি বইটি ফেরত দিলেন, তার কোনো জরিমানা হয়নি এবং তাই গ্রন্থাগার তার থেকে কোনো টাকা পায় না। তবে যদি জরিমানার নিয়ম আজও বজায় থাকত তাহলে সেই ব্যক্তিকে ১,৭৫৬ ডলার জরিমানা দিতে হতো।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৭ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]