সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়াকে হারিয়ে গোল ব্যবধানে গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৮ মে ২০২৩ | প্রিন্ট

প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে হেরে যাওয়ায় গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় ছিল অনূর্ধ্ব ২০ বিশ্বকাপের পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। দ্বিতীয় পর্বে জায়গা করে নিতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয়ের বিকল্প ছিল না নেইমার-ভিনিসিউসদের উত্তরসূরিদের। নাইজেরিয়াকে সে ‘ডু অর ডাই’ ম্যাচে শুধু হারিয়েই ক্ষান্ত হয়নি সেলেসাওরা, রীতিমতো গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে জায়গা করে নিয়েছে তারা।

শনিবার (২৭ মে) অনূর্ধ্ব ২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল। জ্যান হেনরিখ কার্নেইরো পেদরোসো ও মার্কুনিয়োস গোল দুটি করেন। তিন ম্যাচের দুটিতে জয় নিয়ে গোল ব্যবধানে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। সমান পয়েন্ট নিয়ে রানার্সআপ হিসেবে তাদের সঙ্গী হয়েছে ইতালি। নাইজেরিয়ারও পয়েন্ট ব্রাজিল ও ইতালির সমান হলেও গোল ব্যবধানে বাদ পড়েছে আফ্রিকার দেশটি।

এদিন তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে বলের দখলে কিছুটা এগিয়ে ছিল নাইজেরিয়া। তবে আক্রমণে এগিয়ে ব্রাজিল। ১৫টি শট নিয়ে ৭টিই লক্ষ্যে রেখেছিল আন্দ্রে সান্তোস, স্যাভিওরা। অন্যদিকে সুপার ঈগলরা ১২টি শট নিলেও ৩টি লক্ষ্যে রাখতে সক্ষম হয়।

এদিন সপ্তম মিনিটেই এগিয়ে যেতে পারত নাইজেরিয়া। ডান প্রান্ত থেকে আসা সতীর্থের ক্রসে দারুণ ভলি করেছিলেন পাঁচ নম্বর জার্সিধারী আবেল ওগুয়েচে। তার সেই শট পোস্টে লেগে ফিরে এলে দ্রুত ক্লিয়ার করেন গোলরক্ষক মাইকেল।

৪২ মিনিটে কার্নেইরো পেদরোসোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। কর্নার থেকে পাওয়া বলে হেড করে গোল করেন তিনি। ১৯ বছর বয়সী ডিফেন্ডারের এটি এই আসরে দ্বিতীয় গোল।

এরপর প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মার্কুইনিয়োসের গোলে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। ডানপ্রান্ত দিয়ে আক্রমণে উঠলে ডিবক্সের ভেতরে বল পান আর্সেনালের এই উইঙ্গার। প্লেসিং শটে বল জালে জড়ান তিনি।

এরপরও দুই দল বেশ কিছু সুযোগ পেলেও আর গোল হয়নি। ফলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে সেলেসাওরা।

এই জয়ে ৩ ম্যাচে ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। সমান ম্যাচে ইতালি ও নাইজেরিয়ার পয়েন্টও সমান হলেও গোল ব্যবধানে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে তারা।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৩ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]