মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কিয়েভে ফের রাশিয়ার বিমান হামলা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৯ মে ২০২৩ | প্রিন্ট

ইউক্রেনের রাজধানী কিয়েভে ফের বিমান হামলা চালিয়েছে রাশিয়া। চলতি মাসে এটি রাশিয়ার ১৫তম বিমান হামলা। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, এ নিয়ে পরপর দুই দিন একই তীব্রতা নিয়ে রাতের আঁধারে কিয়েভে হামলা চালানো হলো।

সোমবার রাতে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো টেলিগ্রামে বলেন, ‘কিয়েভের কাছে একটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এয়ার ডিফেন্স এটি নিয়ে কাজ করছে।’

তিনি আরও বলেন, কিয়েভের ঐতিহাসিক এলাকা পোডিলসহ বেশ কয়েকটি জেলায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

তবে কিয়েভের মেয়র ও সামরিক প্রশাসনের প্রাথমিক তথ্য অনুযায়ী, রাতভর এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এর আগে রোববার রাতের আঁধারে কিয়েভে হামলা চালিয়েছিল রাশিয়া। ওই হামলাকে যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভে রাশিয়ার সবচেয়ে বড় ড্রোন হামলা বলে মনে করা হচ্ছে। ওই হামলায় একজন নিহত ও আরও বেশ কয়েকজন আহত হন। এছাড়া একইদিন কিয়েভ ৪০টি ড্রোন ভূপাতিত করে বলে দাবি ইউক্রেনীয় কর্তৃপক্ষের।

কিয়েভের ইন্ডিপেনডেন্ট নিউজ জানিয়েছে, ইউক্রেনের ওপর এই হামলায় ব্যবহৃত বেশিরভাগ ড্রোন ছিল ইরানের তৈরি ‘শাহেদ ড্রোন’।

এদিকে রাশিয়ার হামলা থেকে প্রতিহত করায় ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এছাড়া রাশিয়াকে শাহেদ ড্রোনসহ বিভিন্ন অস্ত্র সরবরাহের কারণে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে তার সংসদ সদস্যদের বলেছেন জেলেনস্কি।

রাশিয়া সম্প্রতি কিয়েভের ওপর আক্রমণ ব্যাপকভাবে বাড়িয়েছে। বিশ্লেষকরা বলছেন, কিয়েভের দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ধ্বংস ও ক্ষতিগ্রস্ত করতে চাইছে রুশ সামরিক বাহিনী।

অবশ্য ইউক্রেন গত কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে। তবে সেই আক্রমণ শুরুর আগে সৈন্যদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম গ্রহণের জন্য যতটা সম্ভব বেশি সময় নিচ্ছে ইউক্রেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৯ অপরাহ্ণ | সোমবার, ২৯ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(248 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]