মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গুচ্ছের ‘সি’ ইউনিটে প্রথম রায়হান ; পাশের হার ৬৩.৪৬ 

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :     |   মঙ্গলবার, ৩০ মে ২০২৩ | প্রিন্ট

 গত ২৭ মে অনুষ্ঠিত গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা শাখা) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সি ইউনিটের পরীক্ষায় মোট অংশ নিয়েছিল ৩৮ হাজার ৩শত ৫১ জন পরীক্ষার্থী।  উর্ত্তীণ হয়েছেন ২৪ হাজার ৩৩৭ জন ভর্তিচ্ছু। অর্থাৎ ৬৩.৪৬ শতাংশ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় পাস করেছেন। এবারের পরীক্ষায় ন্যূনতম নম্বর ৩০ এর কম পেয়ে অকৃতকার্য  ৩৬.৫৪ শতাংশ পরীক্ষার্থী অর্থাৎ ১৪ হাজার ১৩ জন পরীক্ষার্থী পাস করেনি। সোমবার (২৯ মে) রাত ৮টা ২০ মিনিটের পর এই ফলাফল প্রকাশ করা হয়। সি ইউনিটে  ৮৫.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. রায়হান খান রাজু। ভর্তি পরীক্ষায় তার রোল ছিল ৫১০০৮৮, রায়হান জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল। এছাড়া বিস্তারিত ফলাফল গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।
জানা গেছে, সি ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছিলেন ৩৯ হাজার ৮৬৪ জন। আবেদনকারীর মধ্যে অনুপস্থিত ছিলেন ১৫১৩ জন।
ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে ৮৫ নম্বরের উপরে পেয়েছেন মাত্র ১ জন। তাছাড়া ৮০ নম্বরের উপরে পেয়েছেন ১৬ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছেন ৮৮ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছেন ৩৯০ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছেন ৯৮৪, ৬০ নম্বরের উপরে পেয়েছেন ২ হাজার ১৯৭, ৫৫ নম্বরের উপরে পেয়েছেন ৪ হাজার ১৬০, ৫০ নম্বরের উপরে পেয়েছেন ৭ হাজার ২১ জন শিক্ষার্থী।
এর আগে গত শনিবার (২৭ মে) দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের ১৯টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো—জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
Facebook Comments Box
advertisement

Posted ৪:১৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]