বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনায় বর্ণবাদের শিকার ব্রাজিলের ফুটবলার

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০২ জুন ২০২৩ | প্রিন্ট

আর্জেন্টিনায় বর্ণবাদের শিকার ব্রাজিলের ফুটবলার

সম্প্রতি লা লিগার ম্যাচে বর্ণবাদ আচরণের শিকার হন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। এ ঘটনায় তাকে সমর্থন জানিয়ে তীব্র প্রতিবাদ জানান বিশ্ব ফুটবলের সাবেক ও বর্তমান তারকারা। এরপর ফিফা ও লা লিগা সভাপতিও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানান।
ভিনির ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারো বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলের উঠতি তারকা রবার্ত রেনান। আর্জেন্টিনার মাটিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলতে গিয়ে তিনি এ আচরণের শিকার হয়েছেন।

এরই মধ্যে বিষয়টি নিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে আনুষ্ঠানিক অভিযোগও দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

চলমান অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শেষ ষোলোতে কাল আর্জেন্টিনার কিউদাদ দে লা প্লাতা স্টেডিয়ামে তিউনিসিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ব্রাজিল। সেই ম্যাচের প্রথমার্ধে লাল কার্ড দেখেন ব্রাজিলের রেনান। লাল কার্ড দেখে মাঠ ছাড়ার সময় রেনানকে উদ্দেশ করে গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য ছোড়ে দর্শকদের একাংশ।

এমনকি সামাজিক মাধ্যমেও রেনানকে উদ্দেশ করে বর্ণবাদী মন্তব্য করা হয়। ম্যাচ শেষে রেনান সেগুলোর স্ক্রিনশট ইনস্টাগ্রামে শেয়ার করেছেন।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন এক বিবৃতিতে বলেছে, ‘বর্ণবাদীদের সামাজিক মাধ্যমের প্রোফাইলগুলো স্থানীয় আদালতে আর ফিফাকে পাঠিয়েছে সিবিএফ। একই সঙ্গে শাস্তির জন্য অনুরোধও করা হয়েছে।’

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০২ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]