বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চিলাহাটি এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ জুন ২০২৩ | প্রিন্ট

চিলাহাটি এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নীলফামারীর চিলাহাটি-ঢাকা রুটের নতুন ট্রেন চিলাহাটি এক্সপ্রেস উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার গণভবন থেকে ভার্চুয়ালি চিলাহাটি রেলওয়ে স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন তিনি। এরপর হুইসেল বাজিয়ে ও পতাকা উড়িয়ে ট্রেনটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের (বিআর) ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া, রেলওয়ে সচিব ড. মো. হুমায়ুন কবির প্রমুখ।

আধুনিক সুযোগ-সুবিধাসহ ৮০০ জন যাত্রী বহনের ক্ষমতা সম্পন্ন নতুন চিলাহাটি এক্সপ্রেস সপ্তাহে ৬দিন চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে চলাচল করবে।

হলদিবাড়ী-চিলাহাটি রুটের চিলাহাটি রেলস্টেশন নীলফামারীর একটি গুরুত্বপূর্ণ সংযোগস্থল হয়ে উঠেছে। পণ্য বোঝাই ওয়াগনের পাশাপাশি এই রুটে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস চলাচল করছে।

২০০৯ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার গত ১৪ বছরে মোট ৭৪০ কিলোমিটার নতুন রেলপথ স্থাপন করেছে, ২৮০ কিলোমিটার রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর করেছে এবং ১৩০৮ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করেছে। এই সময়ে রেলওয়ের জন্য ১১৪টি লোকোমোটিভ সংগ্রহ করা হয়েছে, নতুন ৬২৩টি যাত্রীবাহী বগি এবং ৫১৬টি পণ্যবাহী ওয়াগন সংগ্রহ করা হয়েছে। এছাড়া ১৩০টি রেলস্টেশনের সিগন্যালিং সিস্টেম আধুনিকীকরণ করা হয়েছে।

বর্তমানে দেশে যাত্রীবাহী ১৪২টি নতুন ট্রেন চলাচল করছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৪ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]