বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশে কোনো কৃষি আবহাওয়াবিদ নেই

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ জুন ২০২৩ | প্রিন্ট

বাংলাদেশে কোনো কৃষি আবহাওয়াবিদ নেই

কৃষি সম্প্রসারণ বিভাগের ডেপুটি ডিরেক্টর ও প্রকল্প পরিচালক ড. শাহ কামাল খান বলেছেন, ‘আমাদের আবহাওয়াবিদ এবং কৃষিবিদ দুটোই আছে। কিন্তু আমাদের কৃষি-আবহাওয়াবিদ নেই। আবহাওয়া ও তার পরিবর্তনের সঙ্গে কৃষি অনেকটাই জড়িত।’

বুধবার (০৭ জুন) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এগ্রোমেটিওরোলজি বিভাগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আবহাওয়ার সঙ্গে মিল রেখে কৃষি কাজ ও ব্যবস্থাপনায় প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে আসতে হবে। এ ব্যাপারে সহায়ক ভূমিকা পালন করবে এগ্রোমেটিওরোলজি। এতে কৃষিক্ষেত্রে সর্বোচ্চ উৎপাদন ও সর্বনিম্ন ব্যয় নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া আগাম বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে আমাদের কৃষি উৎপাদনকে বাঁচানো সম্ভব হবে।

তিনি বলেন, আমরা একেবারে মাঠ পর্যায়ে আবহাওয়া ও এ সম্পর্কিত তথ্য পৌঁছে দিতে বিভিন্ন আধুনিক ও যুগোপযোগী মাধ্যম ব্যবহার করছি। এ লক্ষে আমরা স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন, স্যাটেলাইটের ব্যবহার, মোবাইল এপ্লিকেশন, ওয়েবসাইট সেবাসহ বিভিন্ন আধুনিক প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছি।

সভায় সভাপতিত্ব করেন এগ্রোমেটিওরোলজি বিভাগের প্রধান- অধ্যাপক ড. এ. বি. এম আরিফ হাসান খান রবিন। একই বিভাগের প্রভাষক উম্মে সুমাইয়া শাম্মীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ বিভাগের ডেপুটি ডিরেক্টর ও প্রকল্প পরিচালক ড. শাহ কামাল খান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ আসলাম আলী, ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (আইআইএফএস) এর পরিচালক অধ্যাপক ড. মো. এনামুল হক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, মৃত্তিকাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম-১, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল বাতেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও এগ্রোমেটিওরোলজি বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৩ অপরাহ্ণ | বুধবার, ০৭ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]