শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সর্বকালের সেরা কোচ গার্দিওলা’

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ জুন ২০২৩ | প্রিন্ট

‘সর্বকালের সেরা কোচ গার্দিওলা’

নতুন ইতিহাসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের পর এফএ কাপ শিরোপা ঘরে তুলেছে সিটিজেনরা। শনিবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলেই ট্রেবল জয়ের ইতিহাস গড়বেন পেপ গার্দিওলার শিষ্যরা।

কোচিং ক্যারিয়ারে এখন পর্যন্ত যা অর্জন করেছেন তাতে কিংবদন্তিদের সারিতে পৌঁছে গেছেন গার্দিওলা। তবে স্পেন ও বার্সেলোনার সাবেক ডিফেন্ডার কার্লেস পুয়োলের মতে, সর্বকালের সেরা দুই-তিনজন কোচের তালিকায় থাকবেন পেপ।

পেপ গার্দিওলার অধীনে দুই মৌসুম খেলার অভিজ্ঞতা আছে পুয়োলের। এরপর ফুটবলের বুটজোড়া তুলে রাখেন স্পেনের সাবেক এই ডিফেন্ডার। এই দুই মৌসুমেই পেপ গার্দিওলার দক্ষতা ও বিচক্ষণতার বিষয় ধারণা পান পুয়োল।

সম্প্রতি লরিয়াস স্পিরিট অব স্পোর্টসকে পুয়োল বলেন, ‘তার সঙ্গে আমি দুই বছর খেলেছি এবং সত্যি বলতে, তখনই তার মধ্যে নেতৃত্বের গুণাবলি ফুটে উঠত সবকিছুতেই। যেভাবে সে কথা বলত, ক্লাবের প্রতি তার নিবেদন এবং তখনই বোঝা যেত, সে ভালো কোচ হতে পারে। আমার মতে, সে যদি সর্বকালের সেরা নাও হয়, নিশ্চিতভাবেই সেরা দুই-তিন কোচের একজন।’

শনিবার ইস্তাম্বুলে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মিশনে ইন্টার মিলানের বিপক্ষে মাঠে নামবে গার্দিওলার ম্যানসিটি। এই ম্যাচ জিততে পারলে, নিজেদের ইতিহাসে প্রথমবার ইউরোপ সেরা হবে ম্যানসিটি। তবে পেপ গার্দিওলার জন্য চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অভিজ্ঞতা এটাই প্রথম নয়, বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগসহ ট্রেবল জিতছেন তিনি।

এদিকে গার্দিওলার অন্যদের চেয়ে নিজেকে স্বতন্ত্র হিসেবে মেলে ধরেছেন অসাধারণ এক ট্যাকটিশিয়ান হিসেবে। পুয়োল বলেন, নব্বই দশকের শেষ ভাগে লুই ফন গালের কোচিংয়ে খেলার সময়ই নিজের এই দিকটি ফুটিয়ে তুলতে পেরেছিলেন গার্দিওলা।

পুয়োল বলেন, ‘লুই ফন গাল যখন কোচ ছিলেন, যাকে আমি দারুণ পছন্দ করি, তখনও পেপ মাঝেমধ্যে ডিফেন্সে আমাদের নির্দেশনা দিত নানা কিছু। কখনো তিনজনের রক্ষণভাগ, কখনো চারজনের রক্ষণে পরিণত করত ঘুরিয়ে-ফিরিয়ে। অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে একটি ম্যাচের কথা স্পষ্ট মনে আছে আমার। আমি চমকে গিয়েছিলাম, সে খেলার সময়ই পরিকল্পনা করতে পারত যে কীভাবে সবচেয়ে ভালোভাবে রক্ষণ সামলানো যায়।’

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]