বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরাইলের অ্যারো-থ্রি প্রতিরক্ষা মিসাইল কিনছে জার্মানি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ জুন ২০২৩ | প্রিন্ট

ইসরাইলের অ্যারো-থ্রি প্রতিরক্ষা মিসাইল কিনছে জার্মানি

ইসরাইলের কাছ থেকে ৪৬ হাজার ৫৭৪ কোটি টাকা দিয়ে অ্যারো-থ্রি প্রতিরক্ষা মিসাইল কিনতে যাচ্ছে জার্মানি। এরমধ্যে ৬ হাজার ৫২০ কোটি টাকা আগামী সপ্তাহের মধ্যে পরিশোধ করবে দেশটি। রয়টার্সের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জেরুজালেম পোস্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যারো-৩ প্রতিরক্ষা মিসাইল এমন একধরনের প্রযুক্তি, যা পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে প্রতিরোধ করতে পারে। এটি ইসরাইলের সর্বোচ্চ স্তরের প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র। এটি স্বল্প থেকে দূরপাল্লার সব ক্ষেপণাস্ত্রকে নিষ্ক্রিয় করে দেয়। এমনকি নতুন ধরনের যেকোনো যুদ্ধাস্ত্রকেও প্রতিরোধ করে থাকে।

জার্মানির অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বার্লিন সরকারি চুক্তির মাধ্যমে এ বছরের শেষের দিকে অ্যারো-থ্রি কেনার পরিকল্পনা করছে।

অর্থ মন্ত্রণালয় জানায়, চুক্তি ব্যর্থ হলে জার্মানি অগ্রিম দেয়া অর্থ ফেরত পাবে না। সেই অর্থ ক্ষতিপূরণ হিসেবে পাবে ইসরাইল। তবে জার্মানির বিমানবাহিনী যে পরিমাণে অ্যারো-থ্রি কিনবে, তাতে প্রায় এক বিলিয়ন ইউরো বেশি খরচ পড়বে বলে ধারণা করা হচ্ছে।

২০২৫ সালের প্রথম চার মাসের মধ্যে এসব কেনার কথা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ১১ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(293 বার পঠিত)
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]