বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২৩ সালে ২৩ লাখ বৃক্ষরোপণ করবে চট্টগ্রাম জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ জুন ২০২৩ | প্রিন্ট

২৩ সালে ২৩ লাখ বৃক্ষরোপণ করবে চট্টগ্রাম জেলা প্রশাসন

চট্টগ্রামের কাট্টলীতে গাছ কেটে ডিসি পার্ক নির্মাণের সমালোচনার মধ্যেই সেখানে ১০ হাজার গাছ লাগানো কর্মসূচি শুরু করল জেলা প্রশাসন। এ ছাড়া ২৩ সালে ২৩ লাখ বৃক্ষরোপণ করা হবে।

পার্ক নির্মাণের জন্য গাছ কাটার সমালোচনার মধ্যেই চট্টগ্রামে উত্তর কাট্টলীর সাগর তীরবর্তী এলাকাসহ পুরো কাট্টলীতে ৫০ হাজার গাছ লাগানোর কর্মসূচি শুরু করল জেলা প্রশাসন। এ ছাড়া বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ১৫টি উপজেলায় ২১ লাখ এবং মহানগরীর ৬ রাজস্ব সার্কেলে ২ লাখসহ মোট ২৩ লাখ গাছ লাগানো টার্গেট নেয়া হয়েছে। যে কর্মসূচির নামকরণ করা হয়েছে ২৩ সালে ২৩ লাখ।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘আমরা প্রতিটি ইউনিয়নে ১০ হাজার করে গাছ রোপণ করব। তাতে মোট ২০ লাখ গাছ রোপণ করা হবে। এবং মহানগরীতে ৩ লাখ গাছ লাগানো হবে। এ সর্বমোট ২৩ লাখ গাছ রোপণ করা হবে।’

এ ছাড়া নগরীর আমবাগান এলাকায় আম গাছ লাগিয়ে বিভিন্ন গাছের নামে নগরীর যে স্থানগুলো রয়েছে সে জায়গাগুলোতে ওই প্রজাতির গাছ লাগানোর মতো ব্যতিক্রমী কর্মসূচিও নেয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, ‘আমরা আম বাগান এলাকায় আম গাছ, বটতলিতে এমন করে গাছের নামে নাম যেসব এলাকার সেখানে সে গাছ রোপণ করা হয়েছে। সবাইকে এ কাজে এগিয়ে আসতে হবে। আমাদের চট্টগ্রামে ৭০ লাখ মানুষের বাস। একজন একটা করে গাছ রোপণ করলে ৭০ লাখ গাছ হয়।’

বৃক্ষরোপণ এ কর্মসূচিতে গাছ লাগানো পাশাপাশি গাছের পরিচর্যায় জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষদের সম্পৃক্ততার কথা জানান জেলা প্রশাসন।

বিশ্বব্যাপী জলবায়ুর বিরূপ প্রভাব থেকে পরিত্রাণের অন্যতম উপায় হচ্ছে বৃক্ষরোপণ। এক্ষেত্রে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সাধারণ মানুষ, সবাইকে যুক্ত করার বিষয়ে গুরুত্ব আরোপ করছেন সংশ্লিষ্টরা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৭ পূর্বাহ্ণ | রবিবার, ১১ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]