বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

গত বছর ৪৬২১ ঋণগ্রহীতার ৮৪০৪ কোটি টাকা সুদ মওকুফ করেছে ৯ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ জুন ২০২৩ | প্রিন্ট

গত বছর ৪৬২১ ঋণগ্রহীতার ৮৪০৪ কোটি টাকা সুদ মওকুফ করেছে ৯ ব্যাংক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, ২০২২ সালে ৯টি ব্যাংক ৪ হাজার ৬২১ জন ঋণগ্রহীতার ৮ হাজার ৪০৪ কোটি টাকা সুদ মওকুফ করেছে। এর মধ্যে ৬টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও ৩টি বিশেষায়িত ব্যাংক।

রোববার (১১ জুন) জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এদিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

তফসিলি ব্যাংকের মূল ঋণ (আসল) মওকুফ করার কোনো সুযোগ নেই উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ২০২২ সালে ৯টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ৪ হাজার ৬২১ জন গ্রাহকের অনুকূলে ৮ হাজার ৪০৪ কোটি টাকার সুদ মওকুফ প্রস্তাব অনুমোদন করেছে। ২০২২ সালে ব্যাংকগুলোর ১ হাজার ৬২০ কোটি টাকার সুদ মওকুফ সুবিধা কার্যকর হয়েছে। বাংলাদেশে কার্যত তফসিলি ব্যাংকগুলোর জন্য সুদ মওকুফ সংক্রান্ত নীতিমালা জারি আছে। সেই নীতিমালা অনুযায়ী তফসিলি ব্যাংকের আসল ঋণ মওকুফ করার কোনো সুযোগ নেই।

৯ ব্যাংকের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ৬ ব্যাংক হচ্ছে: অগ্রণী ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, বেসিক ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক ও সোনালী ব্যাংক। এ ছাড়া বিশেষায়িত ৩ ব্যাংক হচ্ছে: বাংলাদেশ কৃষি ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক।

এ ছাড়া রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর সুদ মওকুফ সংক্রান্ত সুবিধার সঙ্গে কোনো ব্যাংকের দেউলিয়া হওয়ার কোনো সম্পর্ক নেই বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | সোমবার, ১২ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]