সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের ‘হাত ধরে রাখার’ প্রতিশ্রুতি কিম জং উনের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ জুন ২০২৩ | প্রিন্ট

পুতিনের ‘হাত ধরে রাখার’ প্রতিশ্রুতি কিম জং উনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘হাত শক্তভাবে ধরে রাখার’ প্রতিশ্রুতি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। একইসঙ্গে শক্তিশালী দেশ গড়ার লক্ষ্যে কৌশলগত সহযোগিতা জোরদার করার অঙ্গীকারও করেছেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘হাত ধরে রাখার’ প্রতিশ্রুতি দিয়েছেন। একইসঙ্গে একটি শক্তিশালী দেশ গড়ার বিষয়ে অভিন্ন লক্ষ্য বাস্তবায়নে রাশিয়ার সঙ্গে কৌশলগত সহযোগিতাও জোরদার করবেন বলে জানিয়েছেন কিম।

রয়টার্স বলছে, রাশিয়ার জাতীয় দিবস উপলক্ষে প্রেসিডেন্ট পুতিনের কাছে দেয়া এক বার্তায় কিম জং উন এই প্রতিশ্রুতি দেন। এসময় রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার সিদ্ধান্তকে তিনি সমর্থন করেন এবং মস্কোর প্রতি ‘পূর্ণ সমর্থন ও সংহতিও’ জানান। কেসিএনএ প্রকাশিত বার্তায় কিম জং উন বলেছেন, ‘ন্যায় বিচারের জয় নিশ্চিত এবং রাশিয়ার জনগণ বিজয়ের ইতিহাসে তাদের গৌরবগাঁথা যোগ করতে থাকবে।’ এতে আরও বলা হয়েছে, ‘একটি শক্তিশালী দেশ গড়ার মহান লক্ষ্য পূরণে দুই দেশের জনগণের অভিন্ন আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে রাশিয়ান প্রেসিডেন্টের হাত শক্তভাবে ধরে রাখার মাধ্যমে কিম মস্কোর সঙ্গে ‘ঘনিষ্ঠ কৌশলগত সহযোগিতার’ আহ্বান জানিয়েছেন।’

উত্তর কোরিয়া ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে এবং গত বছর রুশ বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর মস্কোকে সমর্থনও করেছে। এছাড়া যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর ‘আধিপত্যবাদী নীতি’কে দোষারোপও করেছে পূর্ব এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০১ পূর্বাহ্ণ | সোমবার, ১২ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]