বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্স সফরে সৌদি ক্রাউন প্রিন্স

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ জুন ২০২৩ | প্রিন্ট

ফ্রান্স সফরে সৌদি ক্রাউন প্রিন্স

দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অভিন্ন স্বার্থের অসংখ্য ইস্যুতে আলোচনা করতে ফ্রান্স সফরে গেছেন সৌদি আরবের ভবিষ্যৎ বাদশাহ মোহাম্মদ বিন সালমান।

শুক্রবার (১৬ জুন) প্যারিসের এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে মধ্যাহ্নভোজ বৈঠকে অংশ নেবেন ক্রাউন প্রিন্স সালমান।

সফরটি দীর্ঘতর হবে বলে আশা করা হচ্ছে। গত বছরের জুলাইয়ে সালমানের প্যারিস সফরের তুলনায় এবারের আলোচনা আরও বহুমুখী হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পাশাপাশি ইন্টারন্যাশনাল ব্যুরো অব এক্সপোজিশন মিটিং এবং গ্লোবাল ফাইন্যান্সিং প্যাক্ট সম্মেলনেও অংশ নেওয়ার কথা রয়েছে যুবরাজ সালমানের।

সফরে লেবানন, সিরিয়া, ইরাক এবং ইরানের পারমাণবিক চুক্তি নিয়েও খোলামেলা আলোচনা হবে দুই নেতার। সম্প্রতি ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ঠিকঠাক করেছে সৌদি আরব।

এলিসি প্রাসাদ বলছে, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের এই স্বাভাবিককরণে মধ্যপ্রাচ্যে উত্তেজনা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই প্রবল অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে লেবানন। গত বছরের অক্টোবরে মিশেল আউনের মেয়াদ শেষ হওয়ার পর থেকে দেশটির প্রেসিডেন্টের পদটি খালি রয়েছে।

এলিসি প্রাসাদ বলছে, লেবানবনের নির্বাচনে সৌদি আরব বা ফ্রান্স সরকারের হস্তক্ষেপ করার কোনও ইচ্ছা নেই। তার চেয়ে দেশটির স্থিতিশীলতা এবং নিরাপত্তা নিশ্চিত করা রিয়াদ-প্যারিসের অন্যতম লক্ষ্য।

এ ছাড়া সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদকে কী কী শর্তে আরব লীগে ফেরানো হয়েছে তা নিয়েও ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন যুবরাজ সালমান।

মধ্যপ্রাচ্যের বাইরে আলোচনায় প্রাধান্য পাবে ইউক্রেন যুদ্ধ। শান্তিপূর্ণ উপায়ে যুদ্ধ বন্ধের প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন দুই নেতা।

সূত্র: আরব নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(293 বার পঠিত)
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]