বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এভারেস্টের চেয়েও উঁচু পাহাড় পৃথিবীতে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ জুন ২০২৩ | প্রিন্ট

এভারেস্টের চেয়েও উঁচু পাহাড় পৃথিবীতে

পৃথিবীর গভীরে হাজার হাজার কিলোমিটার নিচে এমন পর্বতমালা আছে, যার কিছু শৃঙ্গ এভারেস্টের চেয়ে ৪ গুণ উঁচু। এসব স্থানে এখনও মানুষের পা পড়েনি বা সূর্যের আলো পৌঁছায়নি। এখন পর্যন্ত কেউ জানে না কীভাবে এবং কেন এগুলো তৈরি হয়েছিল।

এ নিয়েই যুক্তরাষ্ট্রের আলাবামা ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির অনুসন্ধানী দল গবেষণা করছে। গবেষণা দলের একজন সামান্থা হ্যানসেন অ্যান্টার্কটিকা মহাদেশের একেবারে ভেতরের একটি উষর অঞ্চলে এসেছেন গোপন এসব পর্বতের হদিস খুঁজে বের করতে। আজ পর্যন্ত এসব পর্বতের চূড়ায় কোনো অভিযাত্রীর পা পড়েনি। এমনকি কখনও সূর্যের আলো পড়ে ঝলমল করেনি সেসব শৃঙ্গ। কারণ এসব পর্বত লুকিয়ে আছে মাটির নিচে অনেক গভীরে।

এ গবেষণা শুরু হয়েছে ২০১৫ সালে। অ্যান্টার্কটিকায় এসে একদল গবেষক একটি সিসমোলজি স্টেশন বসিয়েছিল। এগুলো এমন কিছু যন্ত্র, যার অর্ধেকটা বরফের মধ্যে গাঁথা, বাকি অর্ধেকটা বাইরে। আমাদের পৃথিবীর ভেতরে কী আছে, তা বের করাই ছিল এর মূল লক্ষ্য। অ্যান্টার্কটিকার নানা স্থানে এ রকম ১৫টি স্টেশন বসিয়েছে গবেষকদের দলটি। এই সিসমোলজি স্টেশনের যন্ত্র দিয়ে যে পর্বতের মতো কাঠামোগুলোর কথা জানা গেছে, তা ছিল চরম রহস্যময়। এগুলোর নাম দেয়া হয়েছে ‘আল্ট্রা লো ভেলোসিটি জোন’ বা ইউএলভিজেড। এগুলো সম্ভবত পৃথিবীর সবখানেই আছে।

হ্যানসেন বলেন, আমরা প্রায় যেখানেই গেছি, সেখানেই ইউএলভিজেড থাকার প্রমাণ পেয়েছি। পৃথিবীর উপরিভাগ থেকে কয়েক হাজার কিলোমিটার ভেতরে ‘কোর-ম্যান্টল সীমারেখার’ অবস্থান। কিন্তু যে উপরিভাগে মানুষ বাস করে, তার সঙ্গে এর অভ্যন্তরভাগের অনেক পার্থক্য। এমন হতে পারে এই ইউএলভিজেড হয়তো পুরো কোরের চারদিকেই একটি কম্বলের মতো জড়িয়ে আছে। বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(293 বার পঠিত)
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]