বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দৃশ্যমান জবি’র নতুন ক্যাম্পাসের বৃত্তাকার লেক

রাশেদ হোসেন রনি জবি প্রতিনিধি :    |   সোমবার, ১৯ জুন ২০২৩ | প্রিন্ট

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) লেক খননের কাজ প্রায় শেষ। বিভিন্ন ফেসবুক গ্রুপে প্রকাশিত হচ্ছে ড্রোনে ধারণকৃত ভিডিও। জবি’র নতুন ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধনে এই লেক প্রথম পদক্ষেপ হিসেবে পরিগণিত হবে। গতবছর ফেব্রুয়ারির শেষ দিকে শুরু হয় লেক খননের কাজ। এবছর আগস্ট পর্যন্ত সময়সীমা থাকলেও সময়ে প্রায় আড়াই মাস আগেই কাজ শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান ইউয়াইএডিএলজেবি।
লেকের ভিডিও এবং ছবি প্রকাশ মাত্রই ভাইরাল হয়ে পড়ে জবি শিক্ষার্থীদের কাছে। নতুন ক্যাম্পাসে হয়ত তাদের বসে ক্লাস করার সুযোগ হবে না কিন্তু নতুন ক্যাম্পাস গড়ে ওঠার সময়কার স্মৃতি ধরে রাখতেই অনেকে ছুটছেন লেকটিকে দেখার জন্য। দৃষ্টিনন্দন লেকের দৃশ্য দেখে বিমোহিত হচ্ছেন সবাই। জবি শিক্ষার্থীদের ফেসবুক পোস্টের মাধ্যমেই তার জানান দিচ্ছেন।
অনেকে ইতোমধ্যে লেকের পাড়ে বসে ছোটোখাটো চড়ুইভাতিও করে নিয়েছেন। বর্ষাকাল শুরু হয়েছে, যার ফলে লেকেও পানি জমতে শুরু করেছে। স্বচ্ছ জলরাশি দেখার জন্য উদগ্রীব হয়ে আছেন জবির ছাত্র শিক্ষক থেকে শুরু করে সকলেই।
জবির নতুন ক্যাম্পাসের এই গোলাকার লেকের মধ্যে হবে প্রশাসনিক ভবন, একাডেমিক ভবনসহ বিভিন্ন স্থাপনা। আর এর বাইরে থাকবে শিক্ষার্থীদের হল, শিক্ষক ও কর্মচারীদের আবসান, উপচার্যের বাস ভবন ইত্যাদি। এছাড়াও থাকবে স্টেডিয়াম এবং প্রশস্ত রাস্তা এবং সবুজ বনায়ন। লেকের উপর দিয়ে আটটি সেতু দিয়ে সংযোগ রক্ষা করা হবে বাইরের সাথে। এর মধ্যে চারটি সেতু দিয়ে বাস চলাচলের সুবিধা থাকবে। আর বাকিগুলো পায়ের হাটার উপযোগী করে বানানো হবে।
এই ক্যাম্পাসে থাকবে অত্যাধুনিক ল্যাব সুবিধা। ইতোমধ্যে সীমানা প্রাচীরের কাজও শুরু হয়েছে। সমস্ত কাজ শেষ হলে এই ক্যাম্পাসে সৌন্দর্য বাকি সমস্ত ক্যাম্পাসের থেকেও বেশি হবে বলে আশা করেন সবাই। জবি উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বলেন, লেকের কাজ দ্রুত শেষ হয়েছে। ক্যাম্পাসের কাজও দ্রুত শেষ করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি। দ্রুতই বালু ভরাটের কাজ শুরু হবে।
Facebook Comments Box
advertisement

Posted ৫:২৩ অপরাহ্ণ | সোমবার, ১৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]