বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে আসছে সিংড়ার ‘রাজাবাবু’

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ জুন ২০২৩ | প্রিন্ট

কোরবানির বাজার ধরতে প্রস্তুত ‘রাজাবাবু’। বিশাল আকৃতির এই গরুটির ওজন ৩০ মণ। দাম হাঁকানো হচ্ছে ১৫ লাখ টাকা। এবারের কোরবানি ঈদে ‘রাজাবাবু’ বিক্রি করতে চান কৃষক আলম মোল্লা। এরই মধ্যে সবার দৃষ্টি কেড়েছে বিশালদেহী রাজাবাবু। কুরবানির ঈদকে সামনে রেখে নাটোরের সিংড়ার বড় আকর্ষণ ষাঁড় রাজাবাবু। আদরের ‘রাজাবাবু’ এখন ছোট্ট সংসারে বড় স্বপ্ন।

ধূসর এবং কিছুটা ছাই রঙের বিশাল আকৃতির এই ষাঁড়ের মালিক সিংড়া পৌর শহরের উত্তর দমদমা মহল্লার সুইচগেট সংলগ্ন কৃষক আলম মোল্লা। আর সম্পূর্ণ প্রাকৃতিক খাদ্য খেয়ে বড় হয়ে উঠা এই আকর্ষণীয় রাজাবাবুর ওজন প্রায় ১২০০ কেজি (৩০ মণ)।

জানা যায়, প্রায় ৪ বছর আগে সিংড়া প্রাণিসম্পদ কার্যালয় থেকে একটি দেশীয় গরুকে কৃত্রিম প্রজননের মাধ্যমে এই ষাঁড়ের জন্ম হয়। শুধুমাত্র দেশীয় খাবার কাঁচা ঘাস, খড়, খৈল, গমের ভুসি, ভুট্টা ও ভাত খাইয়ে ষাঁড়টিকে বড় করে তুলেছেন। সব সময় প্রাণিসম্পদ কার্যালয়ের পরামর্শে চলে তার পরিচর্যা। এখন কোরবানির ঈদে ষাঁড়টিকে বিক্রি করতে চান কৃষক আলম। প্রতিনিয়তই রাজাবাবুকে দেখতে বাড়িতে ভিড় করছেন মানুষ।

ষাঁড়ের মালিক আলম মোল্লা বলেন, প্রায় চার বছর ধরে ছোট্ট একটি বাছুরকে তিল তিল করে মায়ের মমতা দিয়ে অতি যত্নে লালন পালন করে আসছি। শুধু দেশীয় খাবার খাইয়ে বড় করেছি। আদর করে নাম দিয়েছি ‘রাজাবাবু’। আর আদরের রাজাবাবুটি এখন আমার ছোট্ট সংসারে বড় স্বপ্ন। এর মধ্যে ১০ লাখ টাকা দাম উঠেছে। আশা করছি আরো বেশি দাম পাব। আমি দাম চাচ্ছি ১৫ লাখ টাকা।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কেএম ইফতেখারুল ইসলাম জানান, তার জানা মতে উপজেলার সবচেয়ে বড় ষাঁড় এই রাজাবাবু। প্রায় চার বছর আগে তার কার্যালয় থেকে একটি দেশি গাভিকে ব্রাহমা জাতের প্রজননের মাধ্যমে এই ষাঁড়ের জন্ম। তারপর থেকেই প্রাকৃতিক খাদ্য খেয়েই বড় হয়ে উঠেছে ষাঁড়টি। আর প্রাণিসম্পদ কার্যালয়ের পাশেই বিধায় তিনি সব সময়ই খোঁজখবর রাখেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]