বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের মহারাষ্ট্রে বাসস্ট্যান্ডের নাম ‘বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ জুন ২০২৩ | প্রিন্ট

ভারতের মহারাষ্ট্রে একটি বাসস্ট্যান্ডের নাম ‘বাংলাদেশ’ নামকরণ করেছে রাজ্যটির মিরা-ভাঈন্দর পৌরসভা। শুক্রবার মহারাষ্ট্রের থানে জেলার অন্তর্গত পশ্চিম ভাঈন্দরের উত্তান চক এলাকায় বাংলাদেশের নামে একটি বাসস্ট্যান্ডের নামকরণ করা হয়। আর এরপর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ওই বাসস্ট্যান্ডটি।

স্থানীয়দের সূত্রে জানা যায়, এলাকাটির প্রকৃত নাম ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নামকরণে ছিল ইন্দিরা নগর। আর ওই এলাকার ‘ইন্দিরা নগর’ বাসস্ট্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয় ‘বাংলাদেশ’। সমুদ্র তীরবর্তী এলাকাটিতে প্রচুর মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ীর বসবাস। আর মাছকে কেন্দ্র করেই বিপুল পরিমাণ অর্থ লেনদেন হয় এখানে। এসব কাজে দরকার অনেক লোকবল। স্থানীয় বাসিন্দাদের ভাষ্যমতে, পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ থেকে প্রচুর বাংলা ভাষী মানুষ কাজের খোঁজে ও কম খরচে বাসা ভাড়া পাওয়া যাওয়ায় এখানে এসে বসবাস শুরু করেন। অনেক বাঙালি থাকার কারণে অনেকেই এলাকাটিকে ‘বাংলাদেশ’ বলে ডাকতে শুরু করে। ধীরে ধীরে বাঙালি মানুষের আধিক্য বাড়তে থাকায় এলাকাটি ‘বাংলাদেশ’ নামে পরিচিতি লাভ করে।

মিরা-ভাঈন্দর পৌরসভার সূত্রে জানা যায়, ওই এলাকায় বসবাসকারী মানুষের আধার কার্ড, বিদ্যুতের বিল, এমনকি পৌরসভার কাছ থেকে পাওয়া সরকারি বাড়িতেও মানুষ ‘বাংলাদেশ’ শব্দটি ব্যবহার করে আসছে। তাই স্বাভাবিকভাবেই পৌরসভার তরফ থেকে ওই এলাকায় পরিচিতি হিসেবে ‘বাংলাদেশ’ নামে ওই বাসস্ট্যান্ডের নামকরণ করা হয়েছে। শুক্রবার নামের সেই ফলকটি সামনে আসে।

এদিকে, এমন নামকরণে বাংলা ভাষাভাষীর মানুষজন খুশি হলেও চটেছেন স্থানীয় বাসিন্দারা। তারা বলছেন, এলাকার পরিচিতিতে এতে প্রভাব পড়বে।

স্থানীয় ব্যবসায়ী ধর্মেন্দ্র যাদব জানান, গত ২৫ বছর ধরে আমরা এখানে বসবাস করছি। কিন্তু গত কয়েকদিন ধরে দেখছি এই জায়গার নাম ‘বাংলাদেশ’ বলে ডাকা হচ্ছে। এটা একেবারেই ঠিক নয়। খুব শিগগিরই এই নামের পরিবর্তন করা দরকার। ধর্মেন্দ্রর সঙ্গে তাল মিলিয়ে এরই মধ্যেই স্থানীয়রাও লিখিতভাবে নতুন ‘বাংলাদেশ’ নাম সরিয়ে ফের পুরোনো নাম ‘ইন্দিরা নগর’ বহাল রাখতে পৌরসভায় আয়োজন করেছে।

এর আগে ভারতের কেন্দ্রীয় শাসিত অঞ্চল জম্মু এবং কাশ্মীরে ‘বাংলাদেশ’ নামে একটি গ্রামের খোঁজ পাওয়া যায়।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৬ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(293 বার পঠিত)
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]