সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন দুই মাসের মধ্যে সবচেয়ে কম

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ জুন ২০২৩ | প্রিন্ট

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমছেই। গতকাল রোববার কেনাবেচা হওয়া শেয়ারের মোট মূল্য ছিল ৪১৮ কোটি টাকা।

ডিএসইর এ লেনদেন গত ১৩ এপ্রিলের পর বা গত দুই মাসেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন। ওইদিন এ বাজারে ৪১৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। দুই সপ্তাহ আগেও সাড়ে ১২শ কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছিল। এর পর থেকে ক্রমাগত কমছে লেনদেন।

এভাবে লেনদেন কমার কারণ কী– জানতে চাইলে বিভিন্ন ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা বলেন, বেশ কয়েক সপ্তাহ ধরে ফ্লোর প্রাইসের ওপরে থাকা বেশ কিছু শেয়ারের দর উল্লেখযোগ্য হারে বাড়ে। ওইসব শেয়ার থেকে অনেকের মুনাফা তুলে নেওয়ার শেয়ারগুলো দর হারাচ্ছে। নতুন করে বিনিয়োগে সতর্কতা অবলম্বন করছেন বিনিয়োগকারীরা।

অবশ্য গত সপ্তাহে যেভাবে দরপতন হয়েছিল, সে ধারা গতকাল দেখা যায়নি। তালিকাভুক্ত ৩৯২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৪৮টির কম-বেশি কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৭১টির দর বেড়েছে, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত ১৮৯টির দর। ক্রেতার অভাবে ৪৪টির কোনো লেনদেন হয়নি।

গতকাল শেয়ার দরবৃদ্ধির তালিকার শীর্ষে ছিল সেন্ট্রাল ফার্মা। প্রায় ১০ শতাংশ বা সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর ১২ টাকা ৩০ পয়সায় কেনাবেচা হয়েছে শেয়ারটি। দরবৃদ্ধিতে এর পরের অবস্থানে থাকা মিডল্যান্ড ব্যাংকের দর সাড়ে ৭ শতাংশ বেড়ে ১২টা ৭০ পয়সায় কেনাবেচা হয়েছে। তৃতীয় অবস্থানে থাকা মাইডাস ফাইন্যান্সের দর প্রায় ৭ শতাংশ বেড়ে ১০ টাকা ৯০ পয়সায় কেনাবেচা হয়েছে। ৫ শতাংশের ওপর দরবৃদ্ধি পাওয়া বাকি শেয়ারগুলো ছিল। এমারেল্ড অয়েল, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, ইউনিয়ন ক্যাপিটাল, মেঘনা লাইফ এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

বিপরীতে প্রায় ৬ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল জিলবাংলা সুগার মিলস। শেয়ারটি সর্বশেষ ১২৪ টাকা ৮০ পয়সায় কেনাবেচা হয়েছে। পৌনে ৬ শতাংশ দর হারিয়ে এর পরের অবস্থানে ছিল আজিজ পাইপস, কেনাবেচা হয় সাড়ে ৯৮ টাকায়। ৫ শতাংশের ওপর দর হারিয়ে এর পরের অবস্থানে ছিল সমতা লেদার এবং মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ।

একক কোম্পানি হিসেবে গতকাল লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন, কেনাবেচা হয়েছে ৪৩ কোটি টাকার শেয়ার। আড়াই শতাংশ দর বেড়ে সর্বশেষ ১২৬ টাকা ১০ পয়সায় কেনাবেচা হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে থাকা মেঘনা লাইফের পৌনে ২৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। একক খাত হিসেবে বীমা খাতের লেনদেন ছিল সর্বোচ্চ, কেনাবেচা হয়েছে ৯২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]