শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ওমান থেকে এলএনজি আমদানির দীর্ঘমেয়াদি চুক্তি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ জুন ২০২৩ | প্রিন্ট

ওমান থেকে বছরে দশমিক ২৫ মিলিয়ন টন থেকে ১.৫ মিলিয়ন টন এলএনজি আমদানি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দেশটির সঙ্গে জিটুজি পর্যায়ে এটি দ্বিতীয় চুক্তি৷

সোমবার ঢাকার সোনারগাঁও হোটেলে বাংলাদেশের পক্ষে পেট্রোবাংলার সচিব রুচিরা ইসলাম এবং ওমানের পক্ষে ওকিউ ট্রেডিং ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীসহ জ্বালানি বিভাগ ও পেট্রোবাংলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন চুক্তির আওতায় বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা) আগামী ২০২৬ সাল থেকে পরবর্তী ১০ বছর ওমান থেকে বছরে অতিরিক্ত ০.৫ থেকে ১.৫ মিলিয়ন টন পর্যন্ত এলএনজি আমদানি করতে পারবে।

এর মধ্যে ২০২৬ সালে ৪ কার্গো এলএনজি সরবরাহের মধ্য দিয়ে সরবরাহ কার্যক্রম শুরু করবে প্রতিষ্ঠানটি। ২০২৭ সালে ওমান থেকে ১৬ কার্গো এলএনজি ও ২০২৮ সালে আসবে ১৬ কার্গো এলএনজি। এছাড়া ২০২৯ সাল থেকে ২৪টি কার্গো করে পরবর্তী বছরগুলোতে এলএনজি সরবরাহ করবে কোম্পানিটি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]