বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জামের উপকারিতা অবাক করার মতোই

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ জুন ২০২৩ | প্রিন্ট

গরমকালে হাত বাড়ালেই পাওয়া যায় অনেক ফলমূল। তেমনি বাজারে পাওয়া যায় কালো জাম। কালো জাম খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিতেও ভরপুর। তাছাড়া লবণ-মরিচ দিয়ে জাম মেখে খাওয়ার আনন্দ তো বলার অপেক্ষা রাখে না ।

তবে জাম শুধু মুখের স্বাদই দেয় না, শরীরে আরও নানা উপকার লাগে। ত্বকের সমস্যা থেকে শুরু করে ডায়াবেটিস, রক্তচাপসহ একাধিক রোগভোগ থেকে মুক্তি মিলতে পারে জাম খেলে। তাই সবার এ ফলের উপকারগুলো জেনে রাখা উচিত-

হার্ট ভালো রাখে: হার্ট সুস্থ রাখে পটাশিয়ামে ভরপুর জাম, যা হৃদরোগের আশঙ্কাও অনেক খানি কমাতে পারে। এই ফলটি উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো রোগ-ব্যাধি প্রতিরোধ করে। এর পাশাপাশি ধমনীও সুস্থ রাখে।

রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে: ডায়াবিটিসের চিকিৎসায় ব্যবহার হতে পারে জাম। এটি ডায়াবিটিসের বিভিন্ন লক্ষণ নিরাময় করতে পারে। এতে কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখে। জামের বীজ, গাছের ছাল ও পাতা ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে।

অ্যানিমিয়ার সমস্যা কমায়: এই ফল হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। ভিটামিন সি এবং আয়রন সমৃদ্ধ কালো জাম হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। ফলে রক্ত শরীরের অঙ্গগুলিতে আরও অক্সিজেন বহন করে এবং শরীর সুস্থ রাখে। এ ছাড়া, রক্ত পরিশুদ্ধ করতেও জামের বিশেষ ভূমিকা রয়েছে।

মাড়ি ও দাঁত মজবুত করে: কালো জাম মাড়ি ও দাঁতের জন্য অত্যন্ত উপকারী। জাম গাছের পাতায় ব্যাকটেরিয়ারোধী গুণ রয়েছে। এটি মাড়ির রক্তপাত রোধ করতে ব্যবহার করা যেতে পারে। পাতা শুকিয়ে গুঁড়ো করে টুথ পাউডার হিসেবে ব্যবহার করুন। এটি মাড়ির রক্তপাত এবং সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এটি মুখের আলসারের চিকিৎসাতেও সাহায্য করবে।

রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়: জামে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফেক্টিভ এবং অ্যান্টি-ম্যালেরিয়া গুণ রয়েছে। এ ছাড়াও এই ফলে ম্যালিক অ্যাসিড, ট্যানিন, গ্যালিক অ্যাসিড, অক্সালিক অ্যাসিড এবং বেটুলিক অ্যাসিড রয়েছে। যে কারণে কালো জাম সংক্রমণ প্রতিরোধে অত্যন্ত কার্যকর।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]