বুধবার ৬ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

ওয়ার্কশপের অভাবে ক্যাম্পাসেই যত্রতত্র গাড়ি মেরামত ; ভোগান্তিতে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :    |   বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ওয়ার্কশপের অভাবে ক্যাম্পাসেই যত্রতত্র গাড়ি মেরামত ; ভোগান্তিতে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা
প্রতিষ্ঠার ১৮ বছর পার হয়ে গেলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নেই কোনো ওয়ার্কশপ, নেই গাড়ি রাখার কোনো নির্দিষ্ট স্থান। ফলে যত্রতত্র গাড়ি পার্কিং এবং মেরামতের কারণে হাঁটা-চলায় ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষক,শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের।
বিশ্ববিদ্যালয়ে কোনো ওয়ার্কশপ না থাকায় ছোটো ক্যাম্পাসের বিভিন্ন জায়গা দখল করে চলে গাড়ি মেরামত ও ধোয়া-মোছার কাজ। ১৬ আগষ্ট(বুধবার) ক্লাস চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে,রসায়ন বিভাগের সামনে শিক্ষাকদের একটি মিনিবাস ধোয়া-মোছা করতে দেখা যায়। এতে চলাচলে ভোগান্তি পোহাতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থী তাসদিকুল হাসান বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয় অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অনেক ছোটো। নেই কোন খেলার মাঠ। বিজ্ঞান অনুষদ ও কলা অনুষদের সামনে রাখা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বাস এবং শিক্ষকদের ব্যাক্তিগত গাড়ি। অধিকাংশ বাসগুলো এখানেই মেরামত এবং ধোয়া হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীদের চলাফেরা করতে যেমন অসুবিধা হয় তেমনি নির্দিষ্ট বসার স্থানগুলোতে শিক্ষার্থীরা বসতে পারে না। বিভাগের প্রবেশদ্বারে ময়লা পানি জমে থাকে যা অত্যন্ত দৃষ্টিকটু। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ দ্রুত সময়ের মধ্যে গাড়ি মেরামত ও পরিষ্কারের জন্য একটি ওয়ার্কশপ স্থাপন করা।’
বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫টি বাসই রাখা হয়েছে কলা ভবন, বিজ্ঞান অনুষদ ও শান্ত চত্বরের রাস্তায়। রাস্তার মাঝখানে দাঁড় করিয়ে চলে মেরামত ও গাড়ি ধোয়ার কাজ। নিয়মিতই কাদা ও ময়লা লেগে শিক্ষক-শিক্ষার্থীদের জামাকাপড় নষ্ট হয়।
দীর্ঘসময় ধরে কলা ভবনের সামনে বেশ কয়েকটি পুরানো নষ্ট বাস দাঁড় করিয়ে রাখা হয়েছে। আবার প্রায় প্রতিদিনই ভবনের সামনের রাস্তায় চলে বাস-সহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য গাড়িসমূহের মেরামতের কাজ। চলে ধোঁয়া-মোছার কাজও। তাছাড়া গাড়ি মেরামতের শব্দও শিক্ষার্থীদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় প্রশাসনের কার্যকরী পদক্ষেপ ও দ্রুত এ সমস্যার সমাধান চায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
Facebook Comments Box
advertisement

Posted ৭:৫০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]