শুক্রবার ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মাসে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা রাজস্ব আদায়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

চলতি ২০২২৩-২৪ অর্থবছরে প্রথম দুই মাস জুলাই ও আগস্টে রাজস্ব আদায় হয়েছে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ে চেয়ে ১৪ দশমিক ৭৪ শতাংশ বেশি।

এনবিআর সূত্রে জানা গেছে, রাজস্ব আদায় বেশি হলেও লক্ষ্য মাত্রার চেয়ে ৪ হাজার ৮৮ কোটি টাকা কম। জুলাই –আগস্ট দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার ৩২১ কোটি টাকা।

দুই মাসের মোট রাজস্বের মতো মূল্য সংযোজন কর বা ভ্যাট ও আয়করের কোনোটারই লক্ষ্য অর্জিত হয়নি। তবে শুল্ক আদায়ে লক্ষ্য পূরণ করতে পেরেছে।

দুইমাসে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার ৮৫ কোটি ১ লাখ টাকা। যেখানে আদায় হয়েছে ১৭ হাজার ৯৪০ কোটি ৮২ লাখ টাকা। লক্ষ্য মাত্রার চেয়ে ১ হাজার ১৪৪ কোটি টাকা কম আদায় হয়েছে। তবে আগের বছরের একই সময়েরে চেয়ে ১৯ দশমিক ৩৪ শতাংশ বেশি আদায় হয়েছে।

জুলাই ও আগস্ট দুই মাসে আয়কর ও ভ্রমণ কর আদায় হয়েছে ১২ হাজার ১০০ কোটি ৮৪ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৯৫৮ কোটি ১৬ লাখ টাকা কম। আয়কর আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৫৯ কোটি টাকা। তবে আগের বছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৩৯ শতাংশ বেশি আদায় হয়েছে।

দুই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ কোটি ৬২ লাখ টাকা বেশি শুল্ক আদায় হয়েছে। অর্থবছরের প্রথম দুই মাসে লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ১৭৭ কোটি ৫০ লাখ টাকা। আর আদায় হয়েছে ১৬ হাজার ১৯২ কোটি ১২ লাখ টাকা। একই সাথে আগের বছরের চেয়েও বেশি শুল্ক আদায় রয়েছে। ডলার সংকটের মাঝেও আমদানি ও রফতানি থেকে শুল্ক আদায়ে লক্ষ্য পূরণকে ইতিবাচক মনে করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]