মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যমুনায় নৌকাবাইচ দেখতে হাজারো মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে দুই দিনব্যাপী গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে নদীর দুই পাড়ে হাজারো মানুষের ঢল নামে।

বুধবার বিকেলে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের গোবিন্দাসী গরুর হাটের উত্তর পশ্চিমে যমুনা নদীতে প্রতিযোগিতার দ্বিতীয় দিনে ফাইনাল বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে দুপুর থেকেই বিনোদন পিপাসু হাজারো মানুষের ঢল নামে যমুনার দু’পাড়ে। শেষ দিনে জেলার বিভিন্ন এলাকা থেকে বৃদ্ধ ও শিশুসহ বিভিন্ন বয়সের প্রায় লক্ষাধিক মানুষ নৌকাবাইচ দেখতে আসেন।

কেউ কেউ ছোট কিংবা বড় নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে নদীর বিভিন্ন স্থানে অবস্থান নেয়। রঙ-বেরঙের বাহারি নৌকা, বাদ্যযন্ত্রসহ সব মিলিয়ে যমুনা নদীর গোবিন্দাসী এলাকায় বসে উৎসবের আমেজ। জেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা আর রং-বেরঙের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয়। শেষ দিনে ১৪ টি নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। দুই দিনে মোট ২০টি নৌকা অংশ নেয়। এর আগে মঙ্গলবার বিকেলে প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

ফাইনাল নৌকাবাইচ প্রতিযোগিতায় যমুনার তরী চ্যাম্পিয়ন এবং মানিক তরী রানার্স আপ হয়। তৃতীয় হয় সাগর তরী নৌকা। পরে সন্ধ্যায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের এমপি তানভীর হাসান ছোট মনির।

আয়োজক কমিটির আহ্বায়ক ও গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান দুলাল হোসেন চকদারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলাল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) ফাহিমা বিনতে আখতার, থানার ওসি আহসান উল্লাহ, উপজেলা চেয়ারম্যান নার্গিস বেগম, ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম তালুকদার বিদ্যুত, টাঙ্গাইল বার সমিতির সাবেক সভাপতি আব্দুল গফুর মিয়া প্রমুখ।

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের এমপি তানভীর হাসান ছোট মনির জানান, গ্রাম-বাংলার ঐতিহ্য ধরে রাখতে ও যমুনা নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের আনন্দ দিতে এ আয়োজন করা হয়েছে। নৌকাবাইচ দেখতে লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে। বিগত ৭ বছর ধরে এ নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করে আসছি। আগামীতে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অব্যাহত থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]