রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পর্দা রক্ষায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থীর বিশেষ সফটওয়্যার উদ্ভাবন

আব্দুস সালাম, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ-   |   শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

পর্দা রক্ষায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থীর বিশেষ সফটওয়্যার উদ্ভাবন

ইসলাম ধর্ম অনুসারে, গায়রে মাহরাম বা নন-মাহরম নারী ও পুরুষের সামনে দৃষ্টি সংযত রাখা বাধ্যতামূলক। এইক্ষেত্রে যারা ইসলাম ধর্মের বিধান গুলো ভালো ভাবে মেনে চলার চেষ্টা করেন, তারা বাইরের পরিবেশে এই বিধান যতোটা সহজ ভাবে মেনে চলতে পারেন, একই ভাবে অনলাইনে মেনে চলা একটু কঠিন হয়ে পড়ে।

এই সমস্যা সমাধানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) পদার্থবিজ্ঞান বিভাগের ১৮-১৯ সেশনের শিক্ষার্থী আব্দুল্লাহ উদ্ভাবন করেছেন এক বিশেষ সফটওয়্যার।

সফটওয়্যারটি রিয়েল টাইম ডিভাইসের স্ক্রিন থেকে তথ্য সংগ্রহ করে লিঙ্গ সনাক্ত করে নিজেই ডিভাইসের ক্রিনে আশা নন-মাহরামের চেহারা এবং শরীর ঢেকে দিবে। যা একজন মুসলিমকে গায়রে মাহরাম এর পর্দার বিধান ডিভাইসে ব্যবহারের সময় পালন করতে সহজ করে দিবে।

তবে সফটওয়ারটি আপাতত মোবাইল, উইন্ডোজ ১০ এর নিচে ডেক্সটপ বা ল্যাপট ব্যবহার কারিরা ব্যবহার করতে পারবেন না।সফটারটি প্রাথমিক ধাপে থাকায় ডিটেকশনের ক্ষেত্রে ভুল হতে পারে (50%[email protected]) (অর্থাৎ মহিলার পরিবর্তে পুরুষকে অথবা অন্য বস্তুকে ডিটেক্ট করতে পারে)। এবং স্ক্রিনে রেজুলেশনের কারণে অনেক সময় ডিটেক্ট নাও করতে পারে।

তবে এই সমস্যা সম্পূর্ণ সমাধান করা সম্ভব এবং এটাকে আরো আপডেট করা সম্ভব। যদি কোনো পৃষ্ঠপোষকতা বা সহযোগিতা পাওয়া যেতো তাহলে এটার উন্নতি করা সম্ভব বলে জানান এটির উদ্ভাবক আব্দুল্লাহ।

এই বিষয়ে আব্দুল্লাহ বলেন,’যেহেতু এ কনসেপ্টের প্রজেক্ট আগে কেউ করেনি তাই অনেক চ্যালেঞ্জিং ছিল,সেইসাথে অন্যদের জন্য ব্যবহার উপযোগী করে তোলা আরো কঠিন। শুধুমাত্র আল্লাহর সাহায্যে এতটুকু সম্ভব হয়েছে।

এটা এক্সপেরিমেন্টাল যাদের কম্পিউটার আছে টেস্ট করতে পারেন। হয়ত আরো ভালো করা যেতো, কিন্তু আমার একার পক্ষে এতটুকুই সম্ভব ছিল, এর থেকে ভালো করে বানাতে আমার শক্তিশালী হার্ডওয়্যার ও কিছু ভলান্টিয়ার প্রয়োজন। যেহেতু এটা ব্যবসাহীক কিছু না তাই অভিযোগের চেয়ে আমি আপনাদের সাপোর্ট কামনা করছি।’

তিনি আরো বলেন, “সারাজীবন শুধু ক্যারিয়ারের দিকে ফোকাস না দিয়ে আমাদের উচিত নিজের জায়গা থেকে মানুষের উপকারের জন্য কিছু করা।”

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]