মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওডিআই বৃষ্টিতে পরিত্যক্ত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

সদ্য সমাপ্ত এশিয়া কাপে বৃষ্টির বাধায় পরিত্যক্ত হয়েছিল ভারত-পাকিস্তান লড়াই। এছাড়া শ্রীলংকা পর্বের প্রায় সব ম্যাচেই হানা দিয়েছিল প্রাকৃতিক এ কারণ। ঢাকাতেও এ থেকে নিস্তার মিলল না। এবার বৃষ্টির কারণে পণ্ড হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে।

মিরপুরে নিউজিল্যান্ডের ব্যাটিংয়ের মাঝে বৃষ্টির কারণে দুইবার খেলা বন্ধ ছিল। তৃতীয়বারে তুমুল বৃষ্টির সঙ্গে যোগ হলো বজ্রপাত। সবমিলিয়ে শেষ পর্যন্ত খেলা পরিত্যক্ত ঘোষণা করতে বাধ্য হন ম্যাচ অফিসিয়ালরা।

এদিন প্রথমে ব্যাট করে দ্বিতীয়বারের মতো বৃষ্টিতে ম্যাচ বন্ধের আগে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৩৩.৪ ওভারে পাঁচ উইকেটে ১৩৬ রান।

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক লিটন দাস। নিউজিল্যান্ডের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন ফিন অ্যালেন ও উইল ইয়ং।

উইকেট ধরে রেখে খেলতে গিয়ে ধীর গতিতে এগোতে থাকে সফরকারীরা। ৪.৩ ওভারের খেলা শেষে কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ৯ রান জমা করেন দুই কিউই ওপেনার। এরপর শুরু হয় বৃষ্টি।

বৃষ্টির পর ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয় ৪২ ওভারে। যেখানে প্রথম থেকে নবম ওভার প্রথম পাওয়ার প্লে, দশম থেকে ৩৪তম ওভার দ্বিতীয় পাওয়ার প্লে এবং ৩৫তম থেকে ৪২তম ওভার তৃতীয় পাওয়ার প্লে হিসেবে নির্ধারিত হয়।

নতুন করে খেলা শুরু হওয়ার পর উইকেটের দেখা পেতে বেশি সময় অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। মুস্তাফিজুর রহমানের করা ইনিংসের সপ্তম ওভারের প্রথম বলেই নুরুল হাসান সোহানের চোখ ধাঁধানো ক্যাচে ৯ রানে আউট হন অ্যালেন।

নিজের পরের ওভারে ফের উইকেটের দেখা পান মুস্তাফিজ। এবার তিনি ফেরান চাঁদ বোয়েসকে। তিনে নামা এ কিউই ব্যাটার করেন মাত্র ১ রান। মাত্র ১৬ রানে দুই উইকেট হারিয়ে বেশ বিপদে পড়ে নিউজিল্যান্ড।

এ অবস্থায় দলের হাল ধরেন হেনরি নিকোলস ও ইয়ং। দুজনের বড় জুটিতে পাল্টা প্রতিরোধ গড়ে কিউইরা। ক্রমেই ভয়ংকর হতে থাকে এই জুটি। তবে শেষ পর্যন্ত তা ভাঙেন মুস্তাফিজুর রহমান।

দ্য ফিজের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৪৪ রানে সাজঘরে ফেরেন নিকোলস। এর মাধ্যমে ভেঙে যায় ইয়ংয়ের সঙ্গে তার ৯৭ রানের জুটি। সঙ্গীকে হারানোর পরপরই আউট হন ইয়ং।

নাসুম আহমেদের বলে স্ট্যাম্পড আউট হন ইয়ং। এর আগে ৫৮ রান করেন তিনি। একই ওভারে ফেরেন রাচীন রবীন্দ্রও। রানের খাতা খোলার আগেই এলবিডব্লিউ হন এ অলরাউন্ডার।

মাত্র ১০ রানের মাঝে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়েছে নিউজিল্যান্ড। দলের হয়ে লড়ছিলেন টম ব্লান্ডেল ও কোল ম্যাককঞ্চি। এমন সময় ফের বৃষ্টি আসে। ফলে আবারো খেলা বন্ধ হয়ে যায়।

শেষ পর্যন্ত এ যাত্রায় আর খেলা শুরু হয়নি। স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আগামী শনিবার একই ভেন্যুতে মুখোমুখি হবে দুই দল।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]