বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গুচ্ছ ভর্তি: মাইগ্রেশন বন্ধের শেষ সুযোগ আজ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তিতে মাইগ্রেশনের বিষয়ক জরুরি নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ভর্তি কমিটি। দুই ধরনের মাইগ্রেশন প্রক্রিয়া আজ রোববারের মধ্যে সম্পন্ন করতে বলা হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার শনিবার রাতে এসব তথ্য জানান। এরই মধ্যে গুচ্ছ ভর্তির ওয়েবসাইটেও মাইগ্রেশনের বিষয়ে জরুরি নির্দেশনা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, পরবর্তী মাইগ্রেশনের প্রস্তুতি হিসেবে বর্তমানে চূড়ান্তভাবে ভর্তিকৃত শিক্ষার্থীরা দুই ধরনের মাইগ্রেশনের স্টপ (বন্ধ) প্রক্রিয়া ২৪ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে পারবেন।

প্রথমত, সাবজেক্ট মাইগ্রেশনের স্টপ সম্পন্ন করলে বর্তমানে যে বিষয়ে ভর্তি আছেন, সেই বিষয় ছাড়া কোনো বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো বিষয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন না।

দ্বিতীয়ত, ইউনিভার্সিটি মাইগ্রেশনের স্টপ সম্পন্ন করলে বর্তমানে যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছেন, সেই বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন না। তবে বর্তমানে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রমের অন্যান্য বিষয়ে মাইগ্রেশন চলমান থাকবে।

এদিকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ২ হাজার ১০০ আসন ফাঁকা আছে। এসব আসনে শিক্ষার্থী ভর্তি হয়নি এখনো। শুধু জগন্নাথ বিশ্ববিদ্যালয়েই এখন পর্যন্ত দুই শতাধিক আসন ফাঁকা রয়েছে। আগামীকাল সোমবার টেকনিক্যাল কমিটি ফাঁকা থাকা আসনে কীভাবে শিক্ষার্থী ভর্তি করানো যায়, সে বিষয়ে একটি পরিকল্পনা উপস্থাপন করবে। এরপর প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পন্ন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

এর আগে চলতি বছরের ২০ জুন গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়। একই বছরের ২০ মে ‘বি’ ইউনিট, ২৭ মে ‘সি’ ইউনিট ও ৩ জুন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

ভর্তি পরীক্ষার সকল তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩১ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]