সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জন্ম-মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটের সমস্যা ৭ দিনের মধ্যে সমাধানের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) সমস্যাগুলো আগামী ৭ দিনের মধ্যে সমাধান করতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে এ বিষয়ে দ্রুত প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সভাকক্ষে আয়োজিত সভায় এ নির্দেশনা দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সাইবার নিরাপত্তা জোরদারের লক্ষ্যে এর আগে ঘোষিত ৩৪টি ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফাস্ট্রাকচারের (সিআইআই) নেয়া কার্যক্রমের বিষয়ে এ পর্যালোচনা সভার আয়োজন করা হয়।

আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা শহিদুল আলম মজুমদার জানিয়েছেন, গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোগুলোর বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, সিআইআই প্রতিষ্ঠানগুলোর জনবল কাঠামো, আইসিটি খাতে বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত আইটি অডিট কার্যক্রম সম্পাদন, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠনসহ বিভিন্ন বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।

এর পাশাপাশি সভায় নেয়া সিদ্ধান্তের মধ্যে রয়েছে, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) সমস্যাগুলো আগামী ৭ দিনের মধ্যে সমাধান করে ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে প্রতিবেদন পাঠানো; যেন অক্টোবরের শুরু থেকেই সাইটটি পুরোদমে সক্রিয় হয়।

পরে সিআইআই প্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে সাইবার নিরাপত্তা বিষয়ে বিশেষ সভা আয়োজন করা। এছাড়া সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে আইসিটি বিভাগের ডিএসএ (এনসার্ট) থেকে মন্ত্রণালয়গুলোকে চিঠি দেওয়া, প্রতিটি সিআইআইতে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, ডিএসএ (এনসার্ট) থেকে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব (সিএসডিএল) গঠনের কারিগরি দিক নির্দেশনা আগামী ৭ কর্মদিবসের মধ্যে সব সিআইআই প্রতিষ্ঠানকে অবহিত করার সিদ্ধান্ত হয়।

অন্যদিকে সিআইআই গাইডলাইন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্য আগামী সাত কার্যদিবসের মধ্যে ডিএসএ বরাবর পাঠানোর সিদ্ধান্ত হয়। সিআইআই এর নিরাপত্তা নিশ্চিত করতে ডিএসএ কীভাবে সহায়তা করতে পারে এবং তাদের কোনো দুর্বলতা থাকলে সেটি ডিএসএকে জানানো, সব সিআইআই প্রতিষ্ঠানের টেকনিক্যাল জনবল বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া, সিআইআইগুলোর টেকনিক্যাল কর্মকর্তাদের সাইবার নিরাপত্তা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও সেই সঙ্গে আন্তর্জাতিক মানের সার্টিফিকেশন গ্রহণের উদ্যোগ নিতে হবে মর্মে সভায় পরামর্শ দেওয়া হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মুশফিকুর রহমান, বিজিডি ই-গভ সার্ট এর প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সাইফুল আলম খানসহ ৩৪টি সিআইআই-এর প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৭ অপরাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]