শুক্রবার ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পান্থজনের কথা’ নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ভূমিকা রাখবে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘পান্থজনের কথা’ গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, নূহ-উল-আলম লেনিনের ৭৫ বছর পূর্তিতে ‘পান্থজনের কথা’ সম্মাননা গ্রন্থটির প্রকাশনা। গ্রন্থটি তার দীর্ঘদিনের পথচলার সাথীদের তাকে নিয়ে লেখার সংকলন। লেলিনের ছাত্রজীবন, কর্মজীবন, রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা সবকিছুই গ্রন্থটিতে প্রকাশ পেয়েছে। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে লেলিনের জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে, যা বৈচিত্র্যময়। লেনিন আসলেই একজন সম্পূর্ণ ভিন্নমাত্রার পান্থ।

শনিবার রাজধানীর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে ‘পান্থজনের কথা’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, নূহ-উল-আলম লেনিনের বিচরণ কোনো একটি গণ্ডিতে সীমাবদ্ধ নয়। রাজনৈতিক ও ব্যক্তিগত বন্ধু, কবি-সাহিত্যিকসহ দেশে-বিদেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে তার বন্ধুত্ব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হাসান। এছাড়া নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মো. নূরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]