রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাময়িকভাবে পেট্রোল ও ডিজেল রফতানি বন্ধ রেখেছে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

পেট্রল ও ডিজেল রফতানি নিষিদ্ধ করেছে রাশিয়া। এতে সরবরাহ সংকটের আশঙ্কায় বিশ্ববাজারে বেড়ে যাবে ডিজেলের দাম।

জানা গেছে, অভ্যন্তরীণ চাহিদার বিপরীতে সরবরাহ নিশ্চিত করতে রফতানি নিষিদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

বিশ্ববাজারে রাশিয়া অপরিশোধিত জ্বালানি তেলের তুলনায় কম মাত্রায় পেট্রল ও ডিজেল রফতানি করে। তবে চলমান সরবরাহ উদ্বেগের মধ্যেই এবং শীতকালের আগেই রফতানি কমিয়ে দেয়ায় বাজারে উর্ধ্বমুখী প্রভাব পড়তে শুরু করেছে।

আন্তর্জাতিক বাজারে পেট্রল-ডিজেলের সরবরাহ কমে গেলে তার প্রভাব পড়ে অপরিশোধিত জ্বালানি তেলের দামেও। পেট্রল-ডিজেল রফতানি নিষিদ্ধ করার আগে বৃহস্পতিবার অপরিশোধিত জ্বালানি তেলের বাজার আদর্শ বেন্টের মূল্য ছিল ব্যারেলপ্রতি ৯২ ডলার ৭০ সেন্ট। রাশিয়ার রফতানি নিষেধাজ্ঞার খবর প্রকাশের পর ব্রেন্টের দাম রাতারাতি ১ দশমিক ৯ শতাংশ বেড়ে যায়। ব্যারেলপ্রতি বিনিময় মূল্য দাঁড়ায় ৯৪ ডলার ৫০ সেন্ট।

অন্যদিকে বিপরীত অবস্থা দেখা গেছে রাশিয়ার বাজারে। রফতানি নিষিদ্ধের খবরে দেশটিতে পেট্রল ও ডিজেলের দাম ৫ শতাংশ কমে গেছে। রুশ পেট্রল ও ডিজেলের বড় একটি অংশ ব্যয় হয় দেশটির পরিবহন সেক্টরে। এছাড়া কৃষি এবং শিল্প খাতেও জ্বালানি দুটির ব্যাপকভাবে ব্যবহার হয়।

রফতানি নিষেধাজ্ঞার ফলে গ্যাজপ্রম নেফট, ট্যাটনেফট এবং সুরগুটনেফটগ্যাসসহ রাশিয়ার প্রধান জ্বালানি তেল করপোরেশনগুলো ক্ষতিগ্রস্ত হবে। এ প্রতিষ্ঠানগুলো বিশ্ববাজারে ডিজেল ও পেট্রল রফতানি থেকে আয় করে থাকে।

উল্লেখ্য, রাশিয়া বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলনকারী। দেশটি প্রতিদিন প্রায় নয় লাখ ব্যারেল ডিজেল এবং এক লাখ ব্যারেল পেট্রল রফতানি করে। গত বছর মস্কো ডিজেল রফতানি করেছে ৩ কোটি ৫০ লাখ টন। আর পেট্রল রফতানির পরিমাণ ছিল ৪৮ লাখ টন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৪ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(244 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]