মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে মেলায় কক্সবাজারে লাখো পর্যটক সমাগমের আশা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সপ্তাহজুড়ে উৎসবের আয়োজন করা হয়েছে কক্সবাজার সমুদ্র সৈকতে। সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এ আয়োজন চলবে। একইসঙ্গে আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর রয়েছে টানা তিনদিনের ছুটি। এজন্য এবার লাখো পর্যটকের সমাগম ঘটবে এমন আশা করছেন সংশ্লিষ্টরা।

সপ্তাহব্যাপী এ উৎসব উপলক্ষে ৬০ থেকে ৫০ শতাংশ মূল্য ছাড় দিচ্ছে হোটেল, মোটেল ও রিসোর্ট। পাশাপাশি রেস্তোরাঁয় ১৫ শতাংশ এবং কক্সবাজারগামী বিমান ও দূরপাল্লার বাস কর্তৃপক্ষ মূল্যছাড়সহ বিশেষ সুবিধার ঘোষণা দিয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের দেওয়া তথ্য মতে, সপ্তাহব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভাল শুরু হবে আগামী ২৭ সেপ্টেম্বর। ঐদিন সকাল ৯টায় সৈকতের লাবনী পয়েন্ট হতে শুরু হয়ে সুগন্ধা পয়েন্ট ঘুরে পুনরায় লাবনী পয়েন্ট পর্যন্ত থাকছে বর্ণাঢ্য র‌্যালি। এরপর সকাল সাড়ে ৯টায় পর্যটন মেলা ও বিচ কার্নিভাল উদ্বোধন করা হবে। একইদিন থাকছে বৃক্ষরোপণ, আলোচনা সভা, বিআইডব্লিউটিএ ঘাট হতে মহেশখালী জেটি পর্যন্ত চলবে নৌ-র‌্যালি।

২৮ সেপ্টেম্বর সকাল ১০টায় রোড শো, বিকেল সাড়ে ৪টায় জেটস্কি শো ও সেমিনার ব্যবস্থা করা হয়েছে। ২৯ সেপ্টেম্বর থাকবে ঘুড়ি উৎসব, সেমিনার, ম্যাজিক শো, ফায়ার স্পিন, লাইফ গার্ড রেসকিউ প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ফানুস উৎসব। ৩০ সেপ্টেম্বর থাকবে সার্ফিং প্রদর্শনী, ঘুড়ি উৎসব, বিচ ম্যারাথন, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। ১ অক্টোবর বিকেল ৫টা সেমিনার ও সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান। ২ অক্টোবর বিচ ভলিবল, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিদেশি নাগরিকদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে। ৩ অক্টোবর পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া উৎসবের প্রতিদিন বিকেল ৩টায় বিনামূল্যে চলবে সার্কাস প্রদর্শনী।

দেশের বিখ্যাত ব্যান্ড দল চিরকুট, আভাস, সুনামগঞ্জের শাহ আবদুল করিমের দল, কুষ্টিয়ার লালন গীতির দল, সিলেট, কুড়িগ্রাম, ময়মনসিংহের পালা গানের দলসহ জনপ্রিয় ব্যান্ড ও সংগীত শিল্পীরা কার্নিভালে দর্শক মাতাবেন। নৃত্য পরিবেশন করতে দেখা যাবে তিন পার্বত্য জেলা- বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটিসহ কক্সবাজারের রাখাইন সম্প্রদায়ের তরুণ-তরুণীদের।

টানা তিনদিনের ছুটি উপলক্ষে এরইমধ্যে শতভাগ বুকিং হয়েছে বলে জানিয়েছে তারকামানের হোটেলগুলো।

এ বিষয়ে হোটেল সি-গালের ম্যানেজার নুর মোহাম্মদ রাব্বী জানান, তিনদিনের ছুটি এবং সপ্তাহব্যাপী মেলা ও বিচ কার্নিভাল কেন্দ্র করে নতুন সাজে সাজানো হয়েছে হোটেল। এরই মধ্যে হোটেলের শতভাগ রুম বুকিং হয়েছে। তারা আশা করছেন- এতে পর্যটকরা যেমন আনন্দ পাবেন তেমনি ব্যবসাও ভালো হবে তাদের।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন জানান, সপ্তাহব্যাপী চলা পর্যটন মেলা ও বিচ কার্নিভালে কক্সবাজারসহ দেশের ঐতিহ্য তুলে ধরা হবে। বিশ্ববাসীর সামনে কক্সবাজারকে উপস্থাপনের জন্য এ মেলার আয়োজন করা হয়েছে। এ আয়োজনের মাধ্যমে পর্যটন নগরী কক্সবাজার উৎসবের নগরীতে পরিণত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

পর্যটকদের নিরাপত্তার কথা জানিয়ে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার জিললুর রহমান বলেন, বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সৈকতে কয়েক লাখ পর্যটকের সমাগম আশা করা হচ্ছে। তাদের নিরাপত্তা নিশ্চিতে কয়েক স্তরের ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়া পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৭ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]