সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আমাদের এখনই রোবট তৈরিতে গুরুত্ব দিতে হবে: পলক

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের এখনই রোবট তৈরিতে গুরুত্ব দিতে হবে। আমরা ঝুঁকিপূর্ণ ও কষ্টকর কাজে সেই রোবট ব্যবহার করব। রোবট এখন বিলাসী পণ্য নয়, এটি স্মার্টফোনের মতো প্রয়োজনীয়।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, রোবট উদ্ভাবনে অনেক এগিয়ে জাপান। তারা রোবট দিয়ে সব ধরনের কাজ করানোর পথে হাঁটছে। জাপান যদি রোবটকে কাপড় কাটিয়ে পোশাক বানানো শিখিয়ে ফেলে তাহলে বাংলাদেশের যে বিশাল গার্মেন্টস শিল্প রয়েছে, সেটি বড় ঝুঁকিতে পড়বে।

অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডকে ২০টি ড্রোন দেওয়ার প্রতিশ্রুতি দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি পূর্ণাঙ্গ ল্যাব স্থাপন ও গবেষণার জন্য ৫০ লাখ টাকা অনুদান ঘোষণা করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান অনুষ্ঠানের উদ্বোধন করেন। এবার অলিম্পিয়াডে দেশের ৬৩ জেলার ১ হাজার ৫৯২ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:০১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]