সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তামিম না থাকলেও ওপেনিং নিয়ে আশাবাদী সাকিব

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

ফিটনেস ইস্যু কিংবা মনোমালিন্য, কারণ যেটাই হোক না কেন, দেশের অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল নেই বাংলাদেশের বিশ্বকাপ দলে। স্কোয়াডে থাকা পরীক্ষিত ব্যাটার লিটন দাস ভুগছেন ফর্মহীনতায়। আর তানজিদ তামিম একবারেই অনভিজ্ঞ। ওপেনিং নিয়ে তাই থাকছে দুশ্চিন্তা। তবে এ দুজনকে নিয়ে ভারত বিশ্বকাপে বেশ আশাবাদী অধিনায়ক সাকিব আল হাসান। তার মতে, লিটন-তানজিদ গেম চেঞ্জার।

আর সপ্তাহখানেক পরেই পর্দা উঠতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের। বিশ্ব আসরকে ঘিরে অন্যান্য দেশ তাদের দল অনেক আগে থেকে সাজিয়ে নিলেও, বাংলাদেশে হয়েছে নানা নাটকীয়তা। শেষ পর্যন্ত ভারতের উদ্দেশে দেশ ছাড়ার আগের দিন টাইগারদের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

১৫ সদস্যের এ স্কোয়াডে স্পিনার, পেসার কিংবা মিডল অর্ডার নিয়ে খুব একটা দুশ্চিন্তা না থাকলেও আছে টপ অর্ডার নিয়ে। ফিটনেস জটিলতা কিংবা মনোমালিন্য, যে কারণেই হোক, দলে নেই দলের সবচেয়ে অভিজ্ঞ ও নির্ভরশীল ওপেনার তামিম। তার অনুপস্থিতিতে দলের হাল ধরতে হবে লিটন দাস ও তরুণ তানজিদ তামিমকে।

লিটন পরীক্ষিত ব্যাটার। ২০২২ সালে দুর্দান্ত একটা মৌসুম পার করেছেন। কিন্তু চলতি বছরটা খুব একটা ভালো যাচ্ছে না তার। চলতি বছর ১৬ ইনিংস ব্যাট করে মাত্র ২৪.১৪ গড়ে তার রান ৩৩৮। এশিয়া কাপ ও নিউজিল্যান্ড সিরিজ মিলিয়ে সবশেষ চার ইনিংসে অবস্থা আরও নাজেহাল। যেখানে তার রান ৩৭, সর্বোচ্চ ইনিংস ১৬ রানের।

অন্যদিকে দলে সুযোগ পাওয়া তরুণ ওপেনার তানজিদ তামিমের অভিষেক হলো গত আগস্টে। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৪ ইনিংস ব্যাট করলেও নিজেকে প্রমাণ করতে পারেননি। মাত্র ৮.৫ গড়ে তার রান ৩৪। সর্বোচ্চ ইনিংস ১৬ রানের।

তারপরও দুই টপ অর্ডার ব্যাটারকে নিয়ে বিশ্বকাপে বেশ আশাবাদী অধিনায়ক সাকিব। বুধবার (২৭ সেপ্টেম্বর) দেশ ছাড়ার আগে দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে টাইগার অধিনায়ক লিটন-তানজিদকে আখ্যা দিয়েছেন গেম চেঞ্জার হিসেবে।

সাকিব বলেন, ‘দুজনই খুবই এক্সাইটিং ক্রিকেটার। আমার কাছে মনে হয় যে তারা গেম চেঞ্জার। বিশেষ করে, আমাদের দলে। আমি শুধু একটা জিনিসই তাদের কাছে প্রত্যাশা করব, যেদিন তারা স্টার্টটা পাবে, ওইদিন যেন ম্যাচটা জেতায় নিয়ে আসে। আর ওদের কিছু করতে হবে না। নয় ম্যাচে হয়তো দুইটা, সর্বোচ্চ তিনটা। তাদের দুই থেকে তিনটা ভালো গেম খেলতে হবে। খুব ভালো দুই-তিনটা ম্যাচ। এটাই, আর কিছু লাগবে না।’

সাকিব আশাবাদী হলেও লিটন নিজের পারফরম্যান্সে কতটা ভরসা রাখতে পারছেন? এশিয়া কাপের পর নিউজিল্যান্ড সিরিজেও দ্যুতি ছড়ায়নি তার ব্যাট। কিউইদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৬ রানে আউট হওয়ার পর ড্রেসিংরুমে প্রবেশের সময় ব্যাট ভেঙে প্রকাশ করেছেন ক্ষোভ। এরপর তো শেষ ম্যাচে খেলেনইনি। সাকিবের কাছে সাক্ষাতকারে জানতে চাওয়া হয়েছিল, ওই ঘটনার পর লিটনের সঙ্গে তার কথা হয়েছিল কিনা।

জবাবে সাকিব বলেন, ‘এর ভেতরে কথা হয়নি। কিন্তু ওর সঙ্গে আমার কথা হয়। আমি নিশ্চিত, আমার কাছে কেন জানি মনে হয়, ও এবারের বিশ্বকাপে অন্যতম সেরা খেলোয়াড় হবে।’

বিশ্বকাপ মিশনে ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। তার আগে প্রস্তুতি ম্যাচে ২৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কা ও ২ অক্টোবর ইংল্যান্ডের মোকাবিলা করবে টাইগাররা।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড: লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান ও তানজিদ তামিম।

Facebook Comments Box
advertisement

Posted ২:১১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]