মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লেবু পানি কি সত্যিই ওজন কমায়

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

আমরা ওজন কমাতে কত কিছুই না করি। তবে সবচেয়ে প্রচলিত কথা হচ্ছে লেবু পানি খেয়ে ওজন কমানো। লেবু পানি গরম ও ঠান্ডা আপনি খেতে পারেন। এই পানীয়তে হজম শক্তি বৃদ্ধি, ফোকাস বাড়ানো এবং শক্তির মাত্রা বৃদ্ধিসহ নানা স্বাস্থ্য উপকারিতা আছে।

এখন প্রশ্ন হচ্ছে লেবু পানিতে সত্যিই ওজন কমে?
স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনের এক প্রতিবেদন অনুযায়ী, লেবু পানি উচ্চ ক্যালোরি বা মিষ্টিযুক্ত পানীয়ের বদলে আপনি যদি নিয়মিত খেতে পারেন, সেক্ষেত্রে ওজন কমাতে পারবেন। লেবুর সঙ্গে বা ছাড়া বেশি পানি পান করলে ওজন কমানো সহজ হয়। মূলত লেবুর মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে। এই ভিটামিন শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় বা ডিটক্সিফাই করে।

লেবুর পানিতে খুব কম পরিমাণ ক্যালোরি থাকে। এ কারণে আপনি কোমল পানীয় বাদ দিয়ে যদি লেবু পানি পান করা যায়, তাহলে ওজন কমানো সহজ হয়।

লেবু আপনি আপনাকে হাইড্রেটেড রাখতে পারে। কোষে পুষ্টি বহন করা থেকে শুরু করে শরীর থেকে বর্জ্য পরিবহন করা পর্যন্ত, হাইড্রেটেড থাকার জন্য পর্যাপ্ত পানি পান করা স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে শারীরিক কর্মক্ষমতা উন্নত করা পর্যন্ত সবকিছুতেই পর্যাপ্ত হাইড্রেশন বজায় রাখা অপরিহার্য।

এক গবেষণায় দেখা গেছে, শরীর হাইড্রেট থাকলে চর্বি ভাঙন এবং চর্বি হ্রাস বাড়াতে পারে।

লেবু পানি পান করলে মেটাবোলিজম বাড়তে পারে। গবেষকরা পরামর্শ দেন যে, ভাল হাইড্রেশন মাইটোকন্ড্রিয়ার কার্যকারিতা বাড়ায়, কোষে পাওয়া এক ধরনের অর্গানেল যা শরীরের জন্য শক্তি উৎপন্ন করতে সাহায্য করে। এটি হজম বৃদ্ধিতে সহায়তা করে, যা পরবর্তীতে ওজন হ্রাস করে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০০ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]