বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের উন্নয়ন পরিকল্পনায় কন্যা শিশুদের গুরুত্ব দেওয়া হচ্ছে: ইন্দিরাসরকারের উন্নয়ন পরিকল্পনায় কন্যা শিশুদের গুরুত্ব দেওয়া হচ্ছে: ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

সরকারের উন্নয়ন পরিকল্পনায় কন্যা শিশুদের গুরুত্ব দেওয়া হচ্ছে: ইন্দিরাসরকারের উন্নয়ন পরিকল্পনায় কন্যা শিশুদের গুরুত্ব দেওয়া হচ্ছে: ইন্দিরা

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, সরকারের সব উন্নয়ন পরিকল্পনায় কন্যা শিশুদের গুরুত্ব প্রদান করা হচ্ছে। তাদের উন্নয়নে গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে বিভিন্ন কর্মকাণ্ড।

শনিবার রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে ‘জাতীয় কন্যাশিশু দিবস ২০২৩’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিশুদের বিষয়ে খুবই আন্তরিক। শিশুদের সুস্বাস্থ্য রক্ষায় নানা পরিকল্পনা রয়েছে। স্কুলে স্বাস্থ্যসম্মত ওয়াশ ব্লক নির্মাণ করা হচ্ছে, যেন কন্যা শিশুদের নিয়মিত উপস্থিতির হার বৃদ্ধি পায়। এতে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাক্ষেত্রে জেন্ডার সমতা অর্জিত হয়েছে।

তিনি বলেন, প্রাথমিক থেকে স্নাতক শ্রেণি পর্যন্ত প্রায় ২.৫ কোটি কন্যা শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হচ্ছে এবং বিনাবেতনে লেখাপড়ার সুযোগ পাচ্ছে। ফলে কন্যা শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমেছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে একই মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আক্তার ডলি, মরিয়ম আক্তার আইরিন, তাসলিমা ইসলাম মানহা ও শান্তা ইসলাম।

জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। দিবসকে কেন্দ্র করে প্রকাশিত পোস্টার এবং কন্যাশিশু-১৮ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৪ পূর্বাহ্ণ | রবিবার, ০১ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]