মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কিয়েভে মোতায়েন হচ্ছে ব্রিটিশ সেনা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০২ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

কিয়েভে মোতায়েন হচ্ছে ব্রিটিশ সেনা

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর পর এই প্রথমবারের মতো প্রশিক্ষণ কর্মসূচির জন্য ইউক্রেনে ব্রিটিশ সেনা মোতায়েন হতে পারে। ব্রিটেনের নতুন প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস এ কথা বলেছেন। বিষয়টি নিয়ে সামরিক কর্মকর্তাদের সঙ্গে তার আলোচনা হয়েছে বলে জানান।

গত সপ্তাহে কিয়েভে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন শ্যাপস। তিনি বলেন, যে প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে, তা যুক্তরাজ্য ও অপর ন্যাটো দেশের সামরিক ঘাঁটির ওপর নির্ভরশীলতা কমিয়ে আনবে। খবর রয়টার্স ও আল জাজিরার।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য এই প্রশিক্ষণ কর্মসূচিকে সমর্থন করছে আরো ১০টি দেশ। এই প্রশিক্ষণে ২৬ হাজার ৫০০ জনের বেশি নতুন সেনাসদস্যকে প্রশিক্ষণ দেওয়া হবে। এই বছরের শেষ নাগাদ ৩০ হাজারের বেশি সেনাকে প্রশিক্ষণ দেওয়া এই কর্মসূচির লক্ষ্য।

সানডে টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে শ্যাপস বলেন, কৃষ্ণসাগরে রাশিয়ার আক্রমণ থেকে বাণিজ্যিক নৌযানকে রক্ষায় কীভাবে ব্রিটিশ নৌবাহিনী সহযোগিতা করতে পারে, তা নিয়ে জেলেনস্কির সঙ্গে তার আলোচনা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্র স্লোভাকিয়ার নির্বাচনে জয় পেয়েছে রাশিয়াপন্থি দল। শনিবার অনুষ্ঠিত এই নির্বাচনে মস্কোপন্থি জনপ্রিয় এই দলটি প্রায় ২৫ শতাংশ ভোট পেয়েছে।

ধারণা করা হচ্ছে, মধ্য ইউরোপের দেশটিতে জনমতের এই প্রতিফলন ইউক্রেন নিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটো ও ইইউর ঐক্য চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। এরই মধ্যে সাবেক প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর নেতৃত্বাধীন এই দলটি অবিলম্বে ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধের ঘোষণাও দিয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০২ পূর্বাহ্ণ | সোমবার, ০২ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]