শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়ানডে ক্রিকেট নিয়ে দুঃসংবাদ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ওয়ানডে ক্রিকেট নিয়ে দুঃসংবাদ

অনেকেরই শঙ্কা ছিল, দিনে দিনে হারিয়ে যাবে ৫ দিনের ক্রিকেট। মানুষের ব্যস্ততা কমিয়ে দিবে লাল বলের ক্রিকেটের আগ্রহ। মাঝে ওয়ানডে ক্রিকেট জনপ্রিয় হলো। এরপর এলো টি-২০ ক্রিকেট। তবে এখনো টেস্ট ক্রিকেট থেকে মন উঠে যায়নি মানুষের।

নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এখনও উপহার দিচ্ছে অসাধারণ সব টেস্ট ম্যাচ। অন্যদিকে সময় এবং ম্যাচের আবহ বিবেচনায় বিশ্বক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় সংস্করণ হয়ে গেছে টি-২০। সাড়ে তিন ঘন্টার এই ক্রিকেটে অর্থের ঝনঝনানি, টিকেট বিক্রি সবই বেশি।

সে তুলনায় রঙ হারিয়েছে ওয়ানডে ক্রিকেট। বিগত কয়েক বছরে ওয়ানডে ম্যাচের সংখ্যা কমে এসেছে। এমনকি বিশ্বকাপ ছাড়া ওয়ানডে ফরম্যাট বন্ধ করে দেওয়ার গুঞ্জনও আছে। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নতুন সভাপতি মার্ক নিকোলাস ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে তাই দিয়েছেন আশঙ্কার বার্তা।

তার চাওয়া, শুধু বিশ্বকাপেই সীমাবদ্ধ থাকুক ওয়ানডে ক্রিকেট। এমসিসির এমন বার্তাকে খুব একটা হালকাভাবে নেয়ার কোন সুযোগ নেই। বিশ্ব ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা হিসেবে তারাই কাজ করছে। তাদের মন্তব্যকে তাই গুরুত্ব দিয়ে ভাবতেই হচ্ছে।

কদিন আগেই (এমসিসি) ২০২৭ বিশ্বকাপের পর ‘ছেলেদের ওয়ানডে’ ক্রিকেট কমিয়ে নিয়ে আসার সুপারিশ করেছিল। এবার ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে ওয়ানডে ক্রিকেটই বন্ধ করে দেওয়ার পক্ষে মত দিলেন এর বর্তমান সভাপতি মার্ক নিকোলাস।

তার মন্তব্য, ‘আমরা জোরালোভাবে বিশ্বাস করি, ওয়ানডে শুধু বিশ্বকাপেই খেলা উচিত। এই সংস্করণের স্বার্থকতার জন্য দ্বিপাক্ষিক সিরিজগুলো কঠিন হয়ে উঠছে। অনেক দেশেই গ্যালারি ভরছে না। আর এখন টি-২০র ক্ষমতাও অতিপ্রাকৃত। আর পার্থক্যটা এখানেই।’

এমন সিদ্ধান্তের আর্থিক দিকও ব্যাখ্যা করেছেন তিনি, ‘বিষয়টি শুধু টিকিট বিক্রির মধ্যে সীমাবদ্ধ না। এখন অনেকেই ফ্র্যাঞ্চাইজি কিনতে চায়। প্রচুর দেশ টুর্নামেন্ট আয়োজন করতে চায়। প্রচুর খেলোয়াড় বৈশ্বিকভাবে আলোচনায় থাকতে চায়। এই মুক্তবাজারে যার টাকা বেশি, সেই জিতবে।

এমসিসির যেকোনো মন্তব্য ও সুপারিশ বেশ গুরুত্বসহকারে নিয়ে থাকে আইসিসি। অবশ্য আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে তার এমন মন্তব্য কোনো প্রভাব ফেলবে না বলেই মনে করেন নিকোলাস।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]