মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন স্পিকার ম্যাকার্থিকে সরাতে অনাস্থা প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

মার্কিন স্পিকার ম্যাকার্থিকে সরাতে অনাস্থা প্রস্তাব

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থিকে সরাতে অনাস্থা প্রস্তাব আনলেন নিজ দলেরই একজন আইনপ্রণেতা। এ অবস্থায় স্পিকারের পদ হারানোর ঝুঁকির মুখে তিনি।

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াতে তহবিল বিল পাসে ভূমিকা রেখে আলোচনায় ছিলেন ম্যাকার্থি। কিন্তু দুদিন না যেতেই সোমবার তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেন রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গ্যাটেজ। তিনি রিপাবলিকান পার্টির কট্টরপন্থি সদস্য। তার অভিযোগ, ম্যাকার্থি নিজের দলের স্বার্থ দেখছেন না, তিনি বরং ডেমোক্র্যাটদের কর্মসূচিকে সমর্থন করছেন। তিনি সরকারকে বাঁচাতে ‘বাজেট-ডিল’ করেছেন।

ম্যাট গেইটজ হলেন- সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক এবং দীর্ঘদিন ধরে তিনি ম্যাকার্থির কট্টরবিরোধী। তিনি অভিযোগ করেছেন, ম্যাকার্থি ডেমোক্র্যাটদের চাপের কাছে নতিস্বীকার করেছেন।

নিয়ম অনুযায়ী আগামী দুদিনের মধ্যে প্রস্তাবটির ওপর ভোট হওয়ার কথা রয়েছে। কিন্তু তাতে উতরে যাওয়ার পাল্লা ভারী। কারণ, মার্কিন ইতিহাসে কোনো প্রতিনিধি পরিষদের স্পিকার এভাবে পদচ্যুত হননি।

জানা গেছে, ম্যাট আগেও ম্যাকার্থির বিরুদ্ধে প্রস্তাব আনার হুমকি দিয়েছিলেন। সপ্তাহান্তে ম্যাকার্থি ও ডেমোক্র্যাটদের মধ্যে বাজেট ডিল হওয়ার পর তিনি এবার সত্যিই প্রস্তাব এনেছেন।

রিপাবলিকান দলের রক্ষণশীল সদস্যরা এই বাজেট ডিলের বিরোধী। তারা ইউক্রেনকে আর অর্থসাহায্য করার বিরোধী এবং তারা মনে করেন, বাজেট বাড়ানো উচিত নয়, বরং খরচ কমানো উচিত।

ম্যাট জানেন এই প্রস্তাব অনুমোদিত হবে না। তিনি বলেছেন, ডেমোক্র্যাটরা চাইলে ম্যাকার্থিকে তাদের দলে নিয়ে নিতে পারে। আমার একটাই স্বস্তি, আমি এটা স্পষ্ট করে দিয়েছি ম্যাকার্থির বোঝা বইতে আমরা আর রাজি নই।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(246 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]