মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কে পাচ্ছেন এবারের সাহিত্যে নোবেল পুরস্কার?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

কে পাচ্ছেন এবারের সাহিত্যে নোবেল পুরস্কার?

প্রতি বছর সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণার আগে এ নিয়ে উত্তেজনা, জল্পনা-কল্পনা, গবেষণা আর বাজির মাঠ থাকে সরগরম।

বৃহস্পতিবার (৩ অক্টোবর ) ঘোষণা করা হবে চলতি বছর কে বা কারা সাহিত্যে নোবেল পাচ্ছেন তার নাম। বিশ্বব্যাপী বেশির ভাগ সাহিত্যামোদির চোখ এখন সে দিকে, কে পাচ্ছেন এই সাহিত্য পুরস্কার। সত্যিকার অর্থে নোবেল সাহিত্য পুরস্কার নিয়ে কোনো ভবিষ্যদ্বাণী চলে না। এরপরও মানুষ কল্পনা করতে ভালোবাসে। তারা মনোযোগ কেন্দ্রীভূত করে দৌড়ে কারা নতুন মুখ, কে মুকুট তুলে নেবেন তা নিয়ে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের তথ্যানুযায়ী, এবারের নোবেল পুরস্কার জয়ের এই সাম্ভাব্য লেখকদের তালিকায় ক্যান জু, হারুকি মুরাকামি, মার্গারেট অ্যাটউড এবং সালমান রুশদিকে রেখেছেন ব্রিটিশ জুয়াড়ি প্রতিষ্ঠান ল্যাডব্রক্স।

চীনা অ্যাভান্ট গার্ডের লেখক জু ৮-১ সম্ভাবনা নিয়ে এই তালিকায় শীর্ষে রয়েছেন। জু এর আসল নাম দেং জিয়াওহুয়া। এর আগে তার উপন্যাস ‘লাভ ইন দ্য নিউ মিলেনিয়াম’র জন্য আন্তর্জাতিক বুকার পুরস্কারের জন্য দীর্ঘ তালিকাভুক্ত ছিলেন তিনি। জু এর পর ১২-১ সম্ভাবনা নিয়ে রয়েছে জাপানী লেখক মুরাকামি (৭৪) । তার বিখ্যাত উপন্যাসের মধ্যে রয়েছে ‘নরওয়েজিয়ান উড’, ‘কাফকা অন দ্য শোর’ এবং ‘ওয়ানকিউএইটফোর’। তিনি দীর্ঘকাল ধরেই সম্ভাব্য নোবেল বিজয়ীর তালিকায় রয়েছেন। ২০১৩ সালে তিনি ৩-১ ব্যবধানে বুকিদের তালিকায় ছিলেন। যদিও সেবার নোবেল পুরস্কার পেয়েছিলেন অ্যালিস মুনরো।

মুরাকামির পরে ১৪-১ সম্ভানা নিয়ে আছে ৮৪ বছর বয়সী জেরাল্ড মুরনেন। তিনি দ্য ‘প্লেইনস’ এবং ‘ইনল্যান্ড’ উপন্যাসের অস্ট্রেলিয়ান লেখক। তার কাজ প্রায়ই স্ব-রেফারেন্সিয়াল হয়। গার্ডিয়ানে জুনের একটি প্রবন্ধে , এমেট স্টিনসন লিখেছিলেন, ‘মুরনেনের আন্তর্জাতিক স্বীকৃতি বিলম্বিত হয়েছে’।

হাঙ্গেরিয়ান ঔপন্যাসিক এবং চিত্রনাট্যকার ৬৯ বছর বয়সী লাসজলো ক্রাসনাহোরকাইকেও ১৪-১ সম্ভাবনায় রয়েছেন। তার উপন্যাসের মধ্যে রয়েছে ‘স্যাটানট্যাঙ্গো’ এবং ‘দ্য মেলানচোলি অব রেসিসটেন্স’। তিনি ২০১৫ সালে আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতেছিলেন।

এছাড়াও ১৬-১ সম্ভাবনা নিয়ে এই তালিকায় রয়েছে আরও সাতজন লেখক। তারা হলেন: লিউডমিলা উলিৎস্কায়া (রাশিয়ান), অ্যাটউড (কানাডিয়ান), মিরসিয়া কার্টারেস্কু (রোমানিয়ান), পিয়েরে মিচন (ফরাসি), রুশদি (ভারতীয়-ব্রিটিশ-আমেরিকান) এবং টমাস পিনচন (আমেরিকান)। তবে পুরস্কার ঘোষণার আগে এটা কেউ নিশ্চিত করে বলতে পারেন না- কে হতে যাচ্ছেন সেই সৌভাগ্যবান।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(238 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]