মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শান্তি ফেরাতে গোপনে বৈঠক চলছে ভারত-কানাডার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

শান্তি ফেরাতে গোপনে বৈঠক চলছে ভারত-কানাডার

ভারতের সঙ্গে দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ক রাখার চেষ্টা করছে কানাডা। দেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ভারতের সঙ্গে সমস্যা বাড়াতে চায় না তার সরকার। সেই জন্য গোপনভাবে ভারতীয় কূটনীতিকদের সঙ্গে বৈঠক করছেন কানাডা সরকারের প্রতিনিধিরা।

জানা গেছে, সাতদিনের মধ্যে কানাডার কূটনীতিকদের ফেরত যেতে নির্দেশ দিয়েছে ভারত, এরকম খবর ছড়িয়ে পড়ে। তারপরেই ভারতের সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করে কানাডা সরকার।

ভারতে মোট ৬১ জন কানাডিয়ান কূটনৈতিক রয়েছেন। তার মধ্যে ৪০ জনকে ১০ অক্টোবরের মধ্যে ভারতে থাকা কানাডার কূটনীতিকদের দেশে ফিরে যেতে হবে, ট্রুডো সরকারকে কড়া বার্তা দিয়েছে ভারত। অর্থাৎ ফেরানো হলে মাত্র ২০ জন কানাডার কূটনীতিক ভারতে থাকবেন।

এই বিষয়ে বিদেশ মন্ত্রীর মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, কানাডায় ভারতের যে সংখ্যক কূটনীতিক রয়েছেন, নয়াদিল্লিতে কানাডার কূটনীতিকদের সংখ্যা তারচেয়ে অনেকটাই বেশি। দুই দেশের মধ্যে সমতা রাখার জন্যই ৪০ জন কূটনীতিককে ফেরানের নির্দেশ দিয়েছে ভারত।

যদিও এই খবরের সত্যতা নিয়ে মুখ খুলতে চাননি ট্রুডো। সাংবাদিকের প্রশ্নের উত্তরে ট্রুডো বলেন, আমরা অশান্তি বাড়াতে চাই না। আমি আগেও বলেছি, এই কঠিন সময়ে ভারতের সঙ্গে গঠনমূলক সম্পর্ক বজায় রাখা দরকার। তার জন্য যথাযথ পদক্ষেপ করতে হবে।

তবে এই বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছেন কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি। তিনি বলেন, দেশের কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে কানাডা খুবই চিন্তিত। তাই ভারতের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে চাই আমরা। তাই গোপনেই ভারতের সঙ্গে কূটনৈতিক আলোচনা হবে। আমরা মনে করি, এই ধরনের আলোচনা গোপনভাবে হলেই সবচেয়ে ভালো হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]